দাউদ ইব্রাহিম অসুস্থ বা মৃত নন, ‘পুরোটাই গুজব’ বললেন গোয়েন্দারা

নিজস্ব প্রতিবেদক : মোস্ট ওয়ান্টেড শীর্ষ সন্ত্রাসী ভারতের দাউদ ইব্রাহিম মারা গেছেন- বলে খবর ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। তাকে বিষ পান করিয়ে হত্যা করা হয়েছে বলে গুঞ্জন। তবে তাকে বিষ প্রয়োগে মৃত্যুর খবরকে ভিত্তিহীন গুজব বলে উড়িয়ে দিয়েছেন দাউদের ঘনিষ্ঠ সহযোগী ছোটা শাকিল। খবর এনডিটিভি ও জিনিউজের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুঞ্জন উঠেছে, পাকিস্তানে অজ্ঞাতস্থানে থাকা দাউদের শরীরে তার কোনো সহযোগীর মাধ্যমে বিষ প্রয়োগ করা হয়েছে। এরপর তাকে করাচির একটি হাসপাতালে নেওয়া হলে সেখানেই মৃত্যু হয় দাউদের।

শুধু তাই নয়, সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু স্ক্রিনশটও ছড়িয়ে পড়েছে। এসব স্ক্রিনশটে দেখা যায়, একটি এক্স পোস্টে আন্ডারওয়ার্ল্ড ডন দাউদের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন পাকিস্তানে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার প্রধান আনোয়ারুল হক কাকার। দাউদের আত্মার শান্তি কামনা করেছেন পাকিস্তানের এই নেতা।

এ নিয়ে ভারত ও পাকিস্তানজুড়ে হইচইয়ের মধ্যে অবশ্য ঘটনার সত্যতা নাকচ করেছে ফ্যাক্টচেক ওয়েবসাইট ডিএফআরএসি। ওয়েবসাইটি জানায়, ওই স্ক্রিনশটের এক্স অ্যাকাউন্ট আনোয়ার-উল হক কাকারের নয়, এটি একটি ভুয়া অ্যাকাউন্ট। কাকারের আসল এক্স অ্যাকাউন্টে ওই ধরনের কোনো স্ক্রিনশট পোস্ট নেই।

এদিকে দাউদের মৃত্যুকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন তার ঘনিষ্ঠ সহযোগী ছোটা শাকিল। তিনি বলেন, দাউদ ১০০০ শতাংশ ফিট ও সুস্থ রয়েছেন। সময়ে সময়ে তার প্রতি বিদ্বেষপূর্ণ উদ্দেশ্য নিয়েই এই ধরনের গুজব ছড়ানো হয়।

শাকিল স্বীকার করেন, অতি সম্প্রতি পাকিস্তানের করাচিতে দাউদের সঙ্গে তার দেখা হয়েছে এবং তিনি একেবারেই ভালো আছেন।

ভারতে ১৯৫৫ সালে জন্ম অন্ধকার জগতের ডন দাউদ ইব্রাহিমের। মুম্বাইয়ের একটি বস্তিতে তিনি বেড়ে ওঠেছেন। তাকে ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ে বোমা হামলার মাস্টারমাইন্ড বলে ধারণা করা হয়। ২৫৭ জন নিহতের ওই বোমা হামলার পরই ভারত ছেড়ে যান দাউদ ইব্রাহিম।

অভিযোগ রয়েছে, দাউদ ইব্রাহিমকে আশ্রয় দিয়েছে পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআই। যদিও বরাবরই তা অস্বীকার করে আসছে পাকিস্তান।