দলে ফিরতে যা করতে হবে সৌম্যকে

ক্রীড়া প্রতিবেদক : ঘরের মাঠে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে একটি বাউন্ডারি বাঁচাতে গিয়ে বাঁ-পায়ের হাঁটুতে চোট পেয়েছিলেন সৌম্য সরকার। যে কারণে ওই ম্যাচে আর ব্যাট হাতে নামা হয়নি এই অলরাউন্ডারের। এরপর থেকেই বিশ্রামে আছেন বাঁ-হাতি এই ব্যাটার।

সম্প্রতি ক্র্যাচে ভর দিয়ে সৌম্যকে হাঁটতে দেখা গেছে। এবার তার সবশেষ অবস্থার বিষয়ে জানিয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা-বিসিবি।

জানা গেছে, দ্রুত মাঠে ফিরতে ইতোমধ্যেই রিহ্যাভ শুরু করেছেন সৌম্য। ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজের আগে ফিটনেস টেস্ট দিতে হবে তাকে। অবশ্য দলের সঙ্গে থাকা সব ক্রিকেটারকেই ফিটনেস পরীক্ষা দিতে হবে। তবে সৌম্যর জন্য সেই পরীক্ষা কিছু কঠিন হতে পারে।

বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, ‘সৌম্য পায়ে ব্যথা পেয়েছিল, প্রায় ২১ দিন হয়ে গেল। এখন অনেকটাই ভালো, রিহ্যাভ চলছে। জিম্বাবুয়ে সিরিজের আগে ফিটনেস টেস্টের কথা বলেছে, ফিটনেস টেস্টে যদি ভালো করে তাহলে তো ঠিক আছে। ফিটনেস টেস্ট দিতে হবে, সেটা জিম্বাবুয়ের জন্য হোক বা বিশ্বকাপের জন্য, সবার জন্যই প্রযোজ্য। এটা কবে নাগাদ হবে নিশ্চিত নয়, তবে সিরিজের আগে হবে।’

উল্লেখ্য, পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে মে মাসে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে। সূচি অনুযায়ী, আগামী ২৮ এপ্রিল বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে দল। ঢাকায় পৌঁছে সেদিনই চট্টগ্রামের বিমান ধরবে রোডেশিয়ানরা।

এদিকে আগামী ৩ মে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের প্রথম তিনটি টি-টোয়েন্টি চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। সেখানে বাকি দুই ম্যাচ হবে ৫ ও ৭ মে। অন্যদিকে সাগরিকা পর্ব শেষে দুই দলই ঢাকায় ফিরবে।

সিরিজের চতুর্থ ও পঞ্চম টি-টোয়েন্টি গড়াবে ঢাকায়। মিরপুরে ১০ ও ১২ মে হবে সিরিজের শেষ দুই ম্যাচ।