জীবননগর কৃষ্ণপুরে পরিবেশ অধিদপ্তরকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে এস.টি.এইচ.বি.ইট ভাটার কার্যক্রম চলমান

এইচ এম হাকিম : চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের ভিতরে অবস্থিত এস টি এইচ বি ইট ভাটার কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের পরিচালক (বায়ুমান ব্যবস্থাপনা) সৈয়দ নজমুল আহসান।
অধিদপ্তরের স্মারক থেকে উপযুক্ত বিষয়ও সুত্রের পরিপ্রেক্ষিতে জানা গেছে চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের আবাসিক এলাকা থেকে জনস্বার্থে অবৈধ ক্ষতিকর এস.টি.এইচ.বি নামীয় ইটভাটার বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য প্রমানিত হওয়াতে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন২০১৩(সংশোধিত ২০১৯)মোতাবেক ১১-৯-২২ তারিখের পরে থেকে ৭ কার্যদিবসের মধ্য পরিবেশ অধিদপ্তরের দপ্তরে অবহিত করার কথা থাকলেও সে নিয়মকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে এস টি এইচ বি ইট ভাটার মালিক রফিকুল ইসলাম ক্ষমতার দাপট দেখিয়ে অবৈধ ইটের ভাটা পরিচালনা করছেন।
কৃষ্ণপুর গ্রামের কয়েকজন ব্যক্তির সাথে দৈনিক এই আমার দেশ পত্রিকার সংবাদ কর্মীর সাথে কথা হলে তারা বলেন, কি বলবো আর দুঃখের কথা ক্ষমতাসিন রফিকুলের ইটের ভাটার কারনে আমাদের সবুজ ফসল নষ্টের মাত্রা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এস টি এইচ বি নামক ইট ভাটা এই ভাবে চলতে থাকলে কয়েক দিন পরে আমাদের কৃষ্ণপুর থেকে চলে যাওয়া ছাড়া উপায় খুজে পাবনা। আমাদের এলাকা বাসির দাবী দ্রুত এই অবৈধ ভাটাটি বন্ধ করা হোক।
এ বিষয়ে এস টি এইচ বি ইট ভাটা মালিক রফিকুলের সাথে কথা হলে তিনি বলেন, আমি প্রশাসন এবং কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের সকলকে ম্যানেজ করেই ভাটা পরিচালনা করে আসছি, কেউ আমার ভাটার কিছু করতে পারবেনা।
এই বিষয়ে কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের পরিচালক(বায়ুমান ব্যবস্থাপনা)সৈয়দ নজমুল আহসান এর সাথে কথা হলে তিনি বলেন, জীবননগর কৃষ্ণপুরের অবৈধ এস টি এইচ বি ইট ভাটা পরিবেশের ভারসাম্য নষ্ট করায় জনস্বার্থে ভাটাটি পরিচালনা বন্ধ রাখার জন্য বলা হয়েছে, এবং তিনি পরিবেশ অধিদপ্তরের কথা না মানার কারনে তার ভাটায় অভিযান পরিচালনার জন্য চুয়াডাঙ্গার অতিরিক্ত মাজিস্ট্রেটকে দ্বায়িত্ব দেওয়া হয়েছে, অতি শিগ্রই এস টি এইচ বি ইট ভাটাটি জনস্বার্থে উচ্ছেদ করা হবে।