জি-২০-এর স্থায়ী সদস্যপদ পেল আফ্রিকান ইউনিয়ন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, আফ্রিকা মহাদেশের ৫৫ দেশের সমন্বয়ে গঠিত আফ্রিকান ইউনিয়নকে (এইউ) জি-২০ জোটের স্থায়ী সদস্যপদ দেওয়া হয়েছে। শনিবার (০৯ সেপ্টেম্বর) সকালে জি-২০ সম্মেলনের নরেন্দ্র মোদির আমন্ত্রণে নতুন সদস্য হিসেবে আসন গ্রহণ করে আফ্রিকান ইউনিয়ন।

সম্মেলনের শুরুতে মোদি বলেন, ‘সবার অনুমোদনের ভিত্তিতে, আমি আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্টকে তার আসন গ্রহণের অনুরোধ করছি।’ এরপরই আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট স্থায়ী সদস্য হিসেবে তার আসন গ্রহণ করেন। ফলে ইউরোপীয় ইউনিয়নের মতোই পূর্ণ সদস্যপদের মর্যাদা পেল আফ্রিকান ইউনিয়ন।

সম্মেলনের শুরুতে এক বক্তৃতায় মোদি বলেন, ‘সকলের অনুমোদনের ভিত্তিতে, আমি আফ্রিকান ইউনিয়নের রাষ্ট্রপতিকে তার আসন গ্রহণের জন্য অনুরোধ করছি।’ তখন আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট স্থায়ী সদস্য হিসেবে তার আসন গ্রহণ করেন। ফলস্বরূপ, ইউরোপীয় ইউনিয়নের মতো আফ্রিকান ইউনিয়নও পূর্ণ সদস্যের মর্যাদা লাভ করে।

জি-২০ সম্মেলনে আফ্রিকান ইউনিয়নের যোগদানের পর এক এক্সবার্তায় (সাবেক টুইটার) ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘জি-২০ পরিবারের স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নকে স্বাগত জানাতে পেরে আমি সম্মানিত। এটি জি-২০ কে শক্তিশালী করার পাশাপাশি বৈশ্বিক দক্ষিণের কণ্ঠস্বর আরও জোরদার করবে।’

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে ধনী ও শক্তিশালী ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন নিয়ে গঠিত এই জি-২০ জোট। নতুন করে আফ্রিকান ইউনিয়ন যোগ দেওয়ায় এ জোটের নাম পরিবর্তন করা হতে পারে। এ ক্ষেত্রে এই জোটের নতুন নাম হতে পারে জি-২১।