চিড়িয়াখানায় হঠৎ কেন মন্ত্রীদের দৌড়ঝাপ?

মোঃ শফিকুলইসলাম (দুখু)

সম্প্রতি সাফারি পার্ক ও চিড়িয়াখানায় বন্যপ্রাণী মারা যাওয়ায় আকস্মিক জাতীয় চিড়িয়াখানা পরিদর্শন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার সকাল সাড়ে ৮টায় তিনি জাতীয় চিড়িয়াখানা পরিদর্শনে যান।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাউকে না জানিয়ে তিনি চিড়িয়াখানায় প্রবেশ করেন।

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রাণীর মৃত্যুসহ দেশের বিভিন্ন চিড়িয়াখানায় অপত্যাশিতভাবে সব ধরনের বন্যপ্রাণী মারা যাচ্ছে। এরই ধারাবাহিকতায় জাতীয় চিড়িয়াখানায় কোনো ধরনের ত্রুটি আছে কিনা তা দেখতে এবং চিড়িয়াখানার পরিবেশ ও সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পরিদর্শনে যান তিনি।

পরিদর্শনকালে মন্ত্রী চিড়িয়াখানার বিভিন্ন প্রাণীর খাঁচা ঘুরে ঘুরে দেখেন। সেই সঙ্গে চিড়িয়াখানায় দায়িত্বরত কর্মকর্তাদের কাছে নানা বিষয়ে খোঁজখবর নেন।

আকস্মিক পরিদর্শনের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, চিড়িয়াখানায় কোনো ধরনের ত্রুটি ও অব্যবস্থাপনা রয়েছে কিনা সেটি দেখার জন্য আমরা আকস্মিক পরিদর্শনে এসেছি।

অন্যদিকে রবিবার ৬ ফেব্রুয়ারি বিকেলে পরিদর্শনে বন ও জলবায়ু মন্ত্রণালয়ের মন্ত্রী মো.শাহাব উদ্দিন এমপি।

বঙ্গবন্ধু শেখ সুজিব সাফরীপার্কে এসে মন্ত্রী সাংবাদিকদের যা বলেন। যদি কারো গাফিলতির প্রমাণ পাওয়া যায় তাঁর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো.শাহাব উদ্দিন এমপি।

১১ টি জেব্রা, বাঘ ও সিংহের মৃত্যুর ঘটনায় মন্ত্রনালয়ের পক্ষ থেকে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের প্রতিবেদনের ১০ কার্য দিবস সময় বেঁধে দেয়া হয়েছে । সেই তদন্ত প্রতিবেদনে কারো বিরুদ্ধে জড়িত থাকার প্রমান মিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে ইতিমধ্যে পার্ক ব্যবস্থাপনার সাথে জড়িত ৩ কর্মকর্তাকে পার্ক থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে ।

এসময় মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত মাসে মধ্যে প্রাণী মারা গেছে তার তথ্য উদঘাটনের জন্য একটি তদন্ত কমিটি গঠন করে দেয়া হয়েছে। প্রাণী মৃত্যু ঠেকাতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। জ্রেবা, বাঘ ও সিংহ মৃত্যুর সঙ্গে কোন কর্মকর্তার জড়িত থাকার প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা নেয়া হবে। প্রাণী মৃত্যুর সঙ্গে কেউ জরিত থাকলে তা তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। আজ আমরা সরজমিনে পরিদর্শন করে দেখবো তদন্ত রিপোর্ট গুলো দেখে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। মন্ত্রণালয় এখন পর্যন্ত তদন্ত কমিটির রিপোর্ট পর্যন্ত অপেক্ষা করবে। তদন্ত কমিটিকে বেঁধে দেয়া সময় পর্যন্ত আমরা অপেক্ষা করবো।

এসময় মন্ত্রীর সাথে বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি , গাজীপুর ৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ , একই মন্ত্রণালয়ের সচিব মো . মোস্তফা কামাল , অতিরিক্ত সচিব ইকবাল আবদুল্লাহ , সঞ্জয় কুমার ভৌমিক , প্রধান বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী , গাজীপুর জেলা প্রশাসক মো . আনিসুর রহমান , পার্কের প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম ও পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম প্রমুখ।