চট্টগ্রামে টাইগারপাস রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে শুরু হয়েছে মাসব্যাপী ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ)

মোঃ মাহাবুব আলম, চট্টগ্রাম ব্যুরো প্রধান :

বৃহস্পতিবার ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এবারের মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। জনপ্রতি টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নওফেল বলেন, ব্যবসায়ীর মুনাফা যেমন প্রয়োজন, তেমনি ভোক্তার ক্রয়ক্ষমতাও দরকার। এ মেলা সব ব্যবসায়ীর পণ্য পরিচয়, দক্ষতা, অভিজ্ঞতা ও জ্ঞান অর্জনে সহায়ক হবে। আমরা বলি না, দ্রব্যমূল্য কমাতে হবে। আমরা চাই দ্রব্যমূল্যের স্থিতিশীলতা। প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা আমাদের লক্ষ্য। সামনে রমজান, সংযমের মাস। ভোগের বিষয়ে সচেতন থাকতে হবে।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন– নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, ভারতের সহকারী হাইকমিশনার রাজীব রঞ্জন প্রমুখ।
সভাপতি ওমর হাজ্জাজ জানান, এবারের মেলায় ১৬টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৫৬টি প্রিমিয়ার স্টল, ৯৪টি গোল্ড, ৪৮টি মেগা স্টল, ১১টি ফুড স্টল এবং তিনটি জোনে ৪০০ স্টলে তিন শতাধিক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এর মধ্যে ভারত, থাইল্যান্ড, ইরানের উদ্যোক্তা এবং ব্যবসায়ীরা পণ্য প্রদর্শন করছেন। মেলায় রাখা হয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এতে বাতিঘরের সহায়তায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী, মুক্তিযুদ্ধবিষয়ক বই ও প্রকাশনা রাখা হয়েছে।