গুইমারা থানায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গ্যালারী দেখতে শিক্ষার্থীদের আগমন

মোঃ সালাউদ্দিন:- বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্যকে সমুন্নত রাখতে গুইমারা থানায় “বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গ্যালারীআমিন স্থাপন করা হয়েছে।

গুইমারা থানায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গ্যালারী স্থাপন করার উদ্যোগ গ্রহণ করেন অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আরিফুল আমিন, পরে এসআই (নিঃ) মোঃ সারোয়ার হোসেনের তথ্য ভিত্তিক সহযোগীতায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গ্যালারী স্থাপন করেন আরিফুল আমিন।

৩৭টি আলোক চিত্রের মাধ্যমে এই গ্যালারিতে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধুর শাহাদাৎ বরণ করার বিষয়টি নতুন প্রজন্মের নিকট তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

এছাড়া ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট গঠন, ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণ- অভ্যুত্থান, ১৯৭০ সালের নির্বাচন, ১৯৭১ সালের ২৫ শে মার্চ পাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক গণহত্যা, মুজিবনগর সরকার গঠন ও মুক্তিযুদ্ধে বিভিন্ন শ্রেণী ও পেশাজীবী মানুষের অবদান, পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ ও স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন এবং বিভিন্ন দেশ ও রাষ্ট্র প্রধানদের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের কথা ফুটিয়ে তুলা হয়েছে।

১০ মার্চ সকালে শিক্ষার্থীরা থানায় এসে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধুর শাহাদাৎ বরণ করার বিষয়টির আলোকচিত্র প্রদর্শনী দেখে শিক্ষার্থীরা অনেক খুশী হয়েছে।

বাংলাদেশে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস যেনো মুছে না যায় এবং নতুন প্রজন্মের নিকট পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে আমাদের এই গ্যালারী স্কুল, কলেজ, মাদ্রাসার সকল শিক্ষক, শিক্ষার্থী ও সাধারণ মানুষের জন্য সর্বদা উন্মুক্ত থাকবে।