খেলার মাঠের দীর্ঘস্থায়ী জলাবদ্ধতা নিরসনে মানববন্ধন

ফরিদ আহম্মেদ, সরিষাবাড়ি (জামালপুর) প্রতিনিধিঃ জামালপুরের সরিষাবাড়িতে পোগলদিঘা উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠের দীর্ঘদিনের জলাবদ্ধতা নিরসনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

শনিবার ৯ (অক্টোবর) উপজেলার পোগলদিঘা উচ্চ বিদ্যালয় মাঠ সংলগ্ন তারাকান্দি রেলওয়ে লাইনে সকাল ১১ ঘটিকায় বীর মুক্তিযোদ্ধা মাহফুজুর রহমানের সভাপতিতে উক্ত মানববন্ধন কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হয়।

পোগলদিঘা বহুমুখী উচ্চ বিদ্যালয়টি ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয়ে আজ অবধি তাদের পাঠদান চলমান রয়েছে। শিক্ষা, বাৎসরিক রেজাল্ট ও খেলাধূুলায় প্রতিষ্ঠানটির সুনাম উপজেলার যে কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি। এই বিদ্যালয় থেকে শিক্ষা অর্জন করে অনেকেই আজ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দায়িত্বে কর্মরত রয়েছেন। শিক্ষার পাশাপাশি বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলাধুলায় মনোনিবেশ করলেও মাঠে দীর্ঘদিনের যমুনা সার কারখানার বিষাক্ত গ্যাস মিশ্রিত জলাবদ্ধতা থাকার কারনে প্রতিবন্ধকতার সৃষ্টি করেছে। বিদ্যালয়ের মাঠটি নীচু থাকার কারনে এধরনের জলবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বক্তব্যে বিদ্যালয়টির প্রধান শিক্ষক সরওয়ার হোসেন বলেন,আমাদের বিদ্যালয়টি উপজেলার যে কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি প্রতিষ্ঠান।শিক্ষার পাশাপাশি খেলাধুলা শিক্ষার আরেকটি বড় অংশ যা একজন শিক্ষার্থীর সুনাগরিক হিসেবে বেড়ে ওঠার ক্ষেত্রে গূরুত্বপূর্ন ভুমিকা পালন করে। সূচনালগ্ন থেকে বিদ্যালয়ের মাঠটি নীচু থাকার কারনে পাশ্ববর্তী যমুনা সার কারখানার বিষাক্ত বর্জ্যে সারা বছরই প্রায় জলাবদ্ধতা থাকে যার ফলে শিক্ষার্থীরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে। খেলার মাঠ উপযুক্ত না থাকার কারনে এ শিক্ষার্থীরা বিভিন্ন অনৈতিক কাজে লিপ্ত হয়ে বিভিন্ন অসামাজিক কার্যকলাপে যুক্ত হয়ে পড়ছে। তাই এ অবস্থা থেকে ফিরে আসতে এ মাঠের সংস্কার অতি দ্রুত করার জন্য মাননীয় প্রতিমন্ত্রী ডাঃমুরাদ হাসান সহ সংশ্লিষ্ট কৃর্তপক্ষের কাছে আহবান জানিয়েছেন।

বক্তব্যে অন্যান্যরাও শিক্ষার্থীদের ভবিষ্যৎ বিবেচনায় এই মাঠটি দ্রুত সময়ের মধ্যে খেলাধুলার উপযোগী করার জন্য আহবান জানান।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা মাহফুজুর রহমান, প্রধান শিক্ষক সরোয়ার হোসেন পোগলদিঘা উচ্চ বিদ্যালয়, বজলুর রশিদ প্রধান শিক্ষক পোগলদিঘা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইউসুফ আলী বিশিষ্ট সাংবাদিক জামালপুর প্রেস ক্লাব, সোহরাব আলী সিনিয়র শিক্ষক পোগলদিঘা উচ্চ বিদ্যালয়, বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম,রাসেল রহমান, পোগলদিঘা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, সাংবাদিক সহ অন্যান্য নের্তৃবৃন্দ।