কৃষকের জমির মাটি কেটে বিক্রয় চলছে নেই কোনো এসি ল্যান্ডের ভূমিকা

মানসুরা আক্তার কাকলী, স্টাফ রিপোর্টার :

বাংলাদেশের মাটি। এই মাটি নিয়ে বিভিন্ন কবি সাহিত্যিকের গল্প উপন্যাস ও কবিতায় বলা হয়েছে বাংলাদেশের মাটি সোনার চেয়েও খাঁটি। কিন্তু এই সোনার চেয়ে খাঁটি মাটি এখন অবৈধভাবে ইটভাটায় পুড়িয়ে করা হচ্ছে কালো। বলছিলাম আশুলিয়া শিমুলিয়া ইউনিয়ন পরিষদের কথা। দিনের বেলায় প্রতিনিয়তই স্থানীয় একটি প্রভাবশালী মহল শিমুলিয়া ইউনিয়ন পরিষদের বিভিন্ন এলাকায় কৃষি জমির উপরের অংশ (উর্বর মাটি,টপ সয়েল) অবৈধভাবে কেটে নিয়ে যাচ্ছেন ইট ভাটায়।

সরকারী আইন অনুযায়ী কৃষি জমির মাটি ভাটায় ব্যবহার নিষিদ্ধ। এই আইন লঙ্ঘনের জন্য সর্বোচ্চ দুই বছর কারাদন্ড বা দুই লাখ টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান থাকলেও ইটভাটার মালিকরা যেন তোয়াক্কাই করছেন না আইনের।

মঙ্গলবার সর জমিনের গিয়ে দেখে যায় আশুলিয়া শিমুলিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, স্থানীয় প্রভাবশালী মহল, দালাল চক্র ও ইট ভাটা মালিকদের জোক সাজোসের দেদারসে কাটা হচ্ছে কৃষি জমির উর্বর মাটি। অনেক জায়গায় ভারি যানবাহন চলাচল করায় নষ্ট হয়ে গেছে গ্রামীণ রাস্তাঘাট। বাড়ি যানবাহন চলাচল করায় রাস্তাঘাট নষ্ট হয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়তে হয় শিমুলিয়া ইউনিয়নবাসীর।

নাম প্রকাশে অনিচ্ছুক ও তার ভাই সামসুল হক দুই জন মিলে মাটি বিক্রি করেছেন এমন চার-পাঁচজন কৃষক জানান, ইটভাটায় মাটি সরবরাহের জন্য এক শ্রেণীর দালাল চক্র গ্রামে গ্রামে ঘুরে কৃষকদের মাটি বিক্রি করতে উৎসাহ জোগায় এবং স্বল্পমূল্যে উপরিভাগের এসব মাটি কেটে কিনে নেয়। দীর্ঘমেয়াদি তির কথা না জেনেই সহজ-সরল কৃষকরা নগদ লাভের আশায় জমির মাটি বিক্রি করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষি কর্মকর্তা জানান, আবাদি জমির উৎপাদন শক্তি থাকে মাটির প্রথম দুই ফুটের মধ্যে। এই অংশেই ফসল বেড়ে ওঠার গুণাগুণ সুরক্ষিত থাকে, এই অংশ থেকেই প্রয়োজনীয় উপাদান গ্রহণ করে। ওপরের সেই মাটি কেটে নিলে জমি হারায় তার উর্বরতা। ফলে কয়েক বছর পর্যন্ত জমিতে কাঙ্ক্ষিত ফসল ফলে না। এতে কৃষকের দীর্ঘমেয়াদি ক্ষতি হচ্ছে। আর খাদ্য উৎপাদন হ্রাস পাওয়ার পাশাপাশি বিপন্ন হচ্ছে পরিবেশ।

এ বিষয় শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুরুজ মিয়া বলেন, ইউনিয়নের কৃষি জমির মাটি কেটে নিয়ে ইটভাটায় ব্যবহৃত হচ্ছে এমন কোন অভিযোগ এখন পর্যন্ত পাইনি। কেউ অভিযোগ করলে এ বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।