করোনার পর আসন্ন রমজানে নতুনভাবে প্রস্তুত হচ্ছে হারামাইন শরিফ

এই আমার দেশঃ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এবারই প্রথম আসন্ন রমজান মাসে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে মুসুল্লিদের সমাগমে কড়াকড়ি শিথিল করেছে সৌদি সরকার। আশা করা হচ্ছে এ বছর রমজানে বহু সংখ্যক মুসুল্লির ইবাদতে দীর্ঘ দিন পর হারামাইন শরিফ আবার প্রাণবন্ত হয়ে উঠবে। মুসুল্লিদের স্বাগত জানাতে ইসলামের পবিত্রতম দুই মসজিদে এখন চলছে শেষ সময়ের প্রস্তুতি।

সোমবার দ্য জেনারেল প্রেসিডেন্সি অফ হারামাইনের প্রেসিডেন্ট ও মসজিদুল হারামের প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান আস সুদাইসের সভাপতিত্বে রমজানে হারামাইন শরিফের প্রস্তুতি সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পবিত্র রমজান মাসে মুসুল্লিদের উত্তম সেবাদানের বিষয়ে পর্যালোচনা করেন উপস্থিত সদস্যরা।

এ সময় শায়খ সুদাইস করোনাভাইরাস থেকে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করার প্রতি জোর দিয়ে বলেন, পবিত্র রমজানে ইবাদতকারীদের হারামাইন শরিফে প্রবেশের একটি মাত্র শর্ত, তা হলো- ভ্যাকসিন গ্রহণ করা।

এক্ষেত্রে তিনি আরো বলেন, অননুমোদিত ভ্যাকসিন গ্রহণকারী বিদেশী মুসুল্লিদের অবশ্যই বুস্টার ডোজ নিতে হবে। একইসাথে ‘ইতামারনা’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে ‘ভ্যাকসিন গ্রহণকারী’ হিসেবে রেজিস্ট্রশন করতে হবে।

তিনি খাদেমদের হারামাইন শরিফে রমজানে যেন ইবাদতের জন্য প্রশান্তিময় পরিবেশ তৈরি করা হয় সে নির্দেশ দিয়েছেন এবং এতে যেন কোনো ধরনের গাফলতি না হয়, সে ব্যাপারেও সতর্ক করেছেন। সাথে সাথে ওমরাহযাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সামাজিক দূরত্ব ও করোনার সংক্রমণ থেকে বাঁচতে সব রকমের নিষেধাজ্ঞা পরিপালনে মুসুল্লিদের সহযোগিতা করার জন্য নির্দেশ দিয়েছেন শায়খ সুদাইস।