কবে শুরু হতে পারে পবিত্র রমজান মাস

নিজস্ব প্রতিবেদক : এক বছর পর মুমিনের মাঝে আবার পবিত্র মাহে রমজানের আগমন। হিজরি ক্যালেন্ডার অনুযায়ি এখন চলছে সাবান মাস, তবে কবে থেকে রমজান মাস শুরু হতে পারে তা যেনে নেওয়া যাক। পবিত্র এই মাসে বিশ্বের শতকোটি ধর্মপ্রাণ মুসলিম রোজা পালন করেন। হিজরি বর্ষ গণনা করা হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে।

হিজরি মাস সাধারণ ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১০ মার্চ হিজরি ২৯ শাবান। এদিন চাঁদ দেখা গেলে পরদিন অর্থাৎ ১১ মার্চ থেকে এসব দেশে পবিত্র রমজান মাস শুরু হবে।

তবে এবার শাবান মাস ৩০ দিনের হওয়ার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে সৌদি আরবসহ বিশ্বের বেশির ভাগ দেশেই ১২ মার্চ অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে রোজা শুরুর সম্ভাবনা বেশি।

উল্লেখ্য, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় ১০ মার্চ হিজরি ২৯ শাবান হলেও বাংলাদেশসহ এই অঞ্চলের দেশগুলোয় এর পরদিন অর্থাৎ ১১ মার্চ ২৯ শাবান।

রমজানের চাঁদ দেখার বিষয়ে কাজ করছে যুক্তরাজ্যে নটিক্যাল আলমানাক অফিসের অধীন ক্রিসেন্ট মুন ওয়াচ।

তাদের দেওয়া তথ্য অনুযায়ী, ১০ মার্চ গ্রিনিচ মান সময় (জিএমটি) বিকেল ৫টা ২৩ মিনিটে চাঁদ উঠতে পারে। সেই হিসাবে সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে তখন সময় হবে রাত ৮টা ২৩ মিনিট ও বাংলাদেশে তখন সময় হবে রাত ১১টা ২৩ মিনিট। অর্থাৎ সেদিন রাতে খালি চোখে সৌদি আরব বা বাংলাদেশ থেকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সম্ভাবনা একেবারে কম।

আগামী ১০ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে শুধু প্রশান্ত মহাসাগরের অল্প কিছু এলাকায়। যেমন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপূঞ্জে ও ফ্রেঞ্চ পলিনেশিয়ার কিছু এলাকা থেকে দেখা যেতে পারে। সেদিন খালি চোখে মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা ও ইউরোপ থেকে চাঁদ দেখার সম্ভাবনা একেবারেই ক্ষীণ।

যদি আকাশ পরিষ্কার থাকে, তাহলে খালি চোখে বিশ্বের বেশির ভাগ অঞ্চল থেকে ১১ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলা হচ্ছে।

তবে এদিন অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চল, তাসমানিয়া ও নিউজিল্যান্ড থেকে টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখার সম্ভাবনা আছে। এই হিসাবে দেখা যাচ্ছে, সৌদি আরবসহ বেশির ভাগ দেশে রোজা শুরু হতে পারে আগামী ১২ মার্চ থেকে।

এছাড়া আগামী ১৩ মার্চ থেকে বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলোতে রোজা শুরু হতে পারে।