কক্সবাজারে লবণ জব্দে আমদানিকারক ও মিল মালিক মুখোমুখি


কক্সবাজার প্রতিনিধি : ভারত থেকে আমদানি করার অভিযোগে কক্সবাজার সদরের ঈদগাঁও ইসলামপুর ইউনিয়ন থেকে ৫ট্রাক লবণ জব্দ করা হয়েছে।
শনিবার সন্ধ্যায় লবণবাহী ট্রাকগুলো জব্দ করে ঈদগাঁও তদন্ত কেন্দ্রের পুলিশ। জব্দকৃত ট্রাকের মধ্যে দুটি পুলিশ হেফাজতে এবং তিনটি লবণ মিল মালিক সমিতি হেফাজতে নিয়েছে। সেখানে অনুমান ৩ হাজার মণ লবণ আছে বলে ধারণা করা হচ্ছে।
ইসলামপুর লবণ মিল মালিক সমিতির অভিযোগ, লবণগুলো অবৈধভাবে ভারত থেকে আমদানি করা হয়েছে। যা কার্যত দেশিয় শিল্প ধংসের এক গভীর ঘড়যন্ত্র।
অবশ্য ভিন্নমত পোষন করেছে আমদানিকারক প্রতিষ্ঠান হীরা ভ্যাকুয়াম ইভাপোরেশন সল্ট ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান শিমুল মোস্তফা তুহিন। তুহিনের দাবি এগুলো লবণ নয় শিল্পের জন্য কাঁচামাল। বিনিয়োগবোর্ড নিবন্ধিত তার প্রতিষ্ঠান বিগত এক দশক ধরেই গার্মেন্টস ও ডায়িং শিল্পে ব্যবহারোপযোগী ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল তৈরী ও সরবরাহ করে আসছে। গত ১৫ জুলাই পণ্যবাহী মাদার ভ্যাসেল চট্টগ্রাম বন্দরে পৌঁছলে যথারীতি রাজস্ব আদায় করে নিয়োগকৃত শিপিং এজেন্ট এসব পন্য খালাস করে। এরপর প্রথম চালানের ৬০ টন পণ্য নিয়ে তিনটি ট্রাক চট্টগ্রাম বন্দর থেকে রওয়ানা হয়ে শনিবার বিকালে ইসলামপুরে প্রবেশ করে।
ইসলামপুর লবণ মিল মালিক সমিতির সভাপতি শামসুল আলম আজাদ জানান, কাঁচামালের আড়ালে মূলতঃ অবৈধভাবে ভারতীয় লবণ আমদানি করেছে হীরা ভ্যাকুয়াম ইভাপোরেশন সল্ট ইন্ডাস্ট্রিজ। যা দেশীয় লবণ শিল্পের জন্য অশণিসঙ্কেত। দেশিয় লবণ অবিক্রিত থাকা সত্বেও বিদেশ থেকে লবন আমদানি কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।
কথা হয় কক্সবাজার সদর মডেল থানার ওসি (তদন্ত) মো. খাইরুজ্জামানের সাথে। তিনি জানান, লবণ মিল মালিক সমিতির নেতাদের অভিযোগের ভিত্তিতে লবণভর্তি পাঁচটি ট্রাক জব্দ করা হয়েছে। কাগজপত্র যাচাই-বাছাই করে ব্যবস্থা নেওয়া হবে।
বিষয়টি নিয়ে ইসলামপুর লবণ মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক মনজুর আলম (দাদা)জানান, একশ্রেণির লোভী মানুষেরা অতি সুকৌশলে ভারতীয় লবণ আমদানি কওে দেশিয় শিল্পকে পঙ্গু করার চক্রান্ত করছে।