কক্সবাজারে কাদায় জ্বলছে আগুন, মিলতে পারে গ্যাস

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের পেকুয়ায় খালের কাদামাটির ভেতর থেকে বের হচ্ছে আগুন। এমন অদ্ভুত ঘটনা ঘটেছে মিলেছে উপজেলার রাজাখালী ইউনিয়নের মাতবরপাড়া এলাকায়।

কাদামাটিতে আগুন জ্বলার খবর ছড়িয়ে পড়লে উৎসুক শতশত নারী পুরুষ সেখানে ভিড় করে। এ নিয়ে গোটা পেকুয়ায় চাঞ্চল্য দেখা দিয়েছে।

স্থানীয় এক অধিবাসীর ভাষ্য, প্রায় ত্রিশ বছর আগে এ জায়গায় পানিতে বুদবুদ হতে দেখেছি। পানিতে সবসময় বুদবুদ করে। তবে চার-পাঁচটি জায়গায় এ ধরনের দৃশ্য চোখে পড়েছে। এখন দেখলাম কাদা-পানিতে আগুন দিলে জ্বলে উঠে। আমাদের ধারনা তেল কিংবা গ্যাসের সন্ধান মিলবে এখানে।

স্থানীয় বাসিন্দা আবদুল আলিম বলেন, অনেকদিন ধরে দেখছি পানি চলাচল এ খালে দুইটি স্পটে পানিতে বুদবুদ করতে। এখন খালে পানি নেই। সকাল ১১টার দিকে যে জায়গায় বুদবুদ হচ্ছিল সেখানে একটি পলিথিনে আগুন দিলে বুদবুদের জায়গায় কাদামিশ্রিত পানিতে আগুন ধরে যায়। পরে এ খবর চারিদিকে ছড়িয়ে পড়লে হাজার হাজার মানুষ দেখতে জড়ো হচ্ছে। গ্যাসের কারণে এমন হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার বিকালে সরেজমিন দেখা যায়, মাতবরপাড়া হাজী মার্কেটের দক্ষিণ পাশে রিয়াজ উদ্দিনের বাড়ি সংলগ্ন লবণমাঠের পানি চলাচল খালের মাঝপথে পানিতে বুদবুদ করছে। খালে পানি নেই। কাদামিশ্রিত ওই জায়গায় মুজাহিদ নামের একজন ছোট্ট শিশু পলিথিনে ম্যাচের আগুন দিচ্ছে। আর পলিথিনের আগুন ওই বুদবুদের জায়গায় দেওয়ার সঙ্গে সঙ্গে দাউদাউ করে আগুন জ্বলে উঠে। চারিদিকে শত শত উৎসুক নারী-পুরুষ সে দৃশ্য দেখার জন্য ভিড় করছে। সকলের ধারণা গ্যাস কিংবা তেলের কারণে আগুন ধরছে।

এ বিষয়ে জানতে চাইলে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, বিষয়টি আমি এখন শুনলাম। ইউপির চেয়ারম্যানের সঙ্গে কথা বলে পরিদর্শনে যাব।