উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মাইক্রোসফটের জনপ্রিয় অপারেটিং সিস্টেম, উইন্ডোজ ৭। বিশ্বের কয়েক মিলিয়ন মানুষ তাদের কম্পিউটারে এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করছে।

তবে বিশ্বব্যাপী উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের জন্য বড় ধরনের দুঃসংবাদ হচ্ছে, এই অপারেটিং সিস্টেমটি এ বছরই নিশ্চিন্তে ব্যবহার করা যাবে। ২০২০ সালের ১৪ জানুয়ারি থেকে উইন্ডোজ ৭ এর নিরাপত্তা আপডেট বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। ওই সময়ের পরে উইন্ডোজ ৭ ব্যবহার অব্যাহত রাখলে তার দায়দায়িত্ব মাইক্রোসফট নেবে না বলে জানিয়েছে। তবে বাণিজ্যিক ব্যবহারকারীরা নির্দিষ্ট অর্থের বিনিময়ে সময়সীমা বৃদ্ধির সুযোগ পাবেন।

আগামী বছরের ১৪ জানুয়ারি থেকে সাধারণ ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ ৭ ব্যবহার করাটা খুব ঝুকিঁপূর্ণ বিষয় হবে সতর্ক করা হয়েছে। কারণ নিরাপত্তা আপডেট বন্ধ হয়ে যাওয়ায় কম্পিউটার সহজেই ভাইরাস ও ম্যালওয়্যার আক্রমণের ঝুঁকিতে থাকবে।

মাইক্রোসফট ইতিমধ্যে উইন্ডোজ ৭ বিক্রয় এবং নতুন ফিচার আপডেট বন্ধ করে দিয়েছে। ২০০৯ সালের ২২ অক্টোবর এই অপারেটিং সিস্টেমটি বাজারে নিয়ে আসে মাইক্রোসফট। পরবর্তীতে ২০১২ সালের ২৬ অক্টোবর আরো উন্নত অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ৮ নিয়ে আসে। কিন্তু স্টার্ট মেন্যু না থাকাসহ আরো কিছু কারণে উইন্ডোজ ৮ এবং ৮.১ ব্যবহারে অনেকেই আগ্রহী হয়নি। এমনকি পরবর্তী ভার্সন উইন্ডোজ ভিস্তাতেও আগ্রহ দেখায়নি। বরং পুরোনো ভার্সন উইন্ডোজ ৭-এই আগ্রহ দেখিয়েছে।

কিন্তু এখন মাইক্রোসফট চাচ্ছে, সকল ব্যবহারকারীরা যেন উইন্ডোজের সর্বশেষ ভার্সন উইন্ডোজ ১০ ব্যবহার করে। সেজন্যই উইন্ডোজ ৭ বন্ধের সিদ্ধান্ত। বর্তমানে বিশ্বের ৪২.২ শতাংশ কম্পিউটার ব্যবহারকারী উইন্ডোজ ৭ ব্যবহার করছেন। আর উইন্ডোজ ১০ ব্যবহার করছেন ৪৫.৫ শতাংশ কম্পিউটার ব্যবহারকারী।

উইন্ডোজ ৭ এর নিরাপত্তা সেবা বন্ধের ঘোষণা আসায় বেশ বিপাকেই পড়তে হবে ব্যক্তিগত পর্যায়ে ব্যবহারকারীদের। নিরাপত্তার ঝুঁকিতে পুরোপুরি অরক্ষিত হয়ে পড়বে কম্পিউটারগুলো। ঝুঁকি এড়ানোর একমাত্র উপায় হচ্ছে, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে আপডেট হওয়া।