ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে ঐক্যের আহ্বান জানালেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইসলামবিদ্বেষের বিরুদ্ধে ঐক্যের আহ্বান জানিয়েছেন। শনিবার (০৯ সেপ্টেম্বর) তিনি মেক্সিকো, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, তুরস্ক এবং অস্ট্রেলিয়া নিয়ে গঠিত এমআইসিএ বৈঠকে বিভিন্ন দেশের নেতাদের ইসলামবিদ্বেষের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আন্তর্জাতিক উগ্রবাদের সঙ্গে ইসলামের প্রতি বৈরিতার বৃদ্ধি এবং তার বিস্তার উদ্বেগজনক। এই নেতিবাচক ঘটনাগুলো আমাদের আবার মনে করিয়ে দিয়েছে যে আমাদের আরও সংহতি, বোঝাপোড়া ও সহনশীলতার প্রয়োজন।

এরদোগান বলেন, আন্তর্জাতিক উগ্রবাদ ও ইসলামের প্রতি বৈরিতার উত্থান ও বিস্তার উদ্বেগজনক। এই নেতিবাচক ঘটনাগুলি আমাদের আবার মনে করিয়ে দিয়েছে যে আমাদের আরও সংহতি, বোঝাপড়া এবং সহনশীল হওয়া প্রয়োজন। ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে তুরস্কের প্রেসিডেন্ট ওই মিকটা সংগঠনের নেতাদের সঙ্গে দেখা করেন।

তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে আলোচনা করেছেন। যেহেতু মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর এবার জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে পারেননি, সেহেতু বৈঠকে দেশটির অর্থনীতিমন্ত্রী রাকেল বুয়েনরোস্ট্রো সানচেজ তার প্রতিনিধিত্ব করেন।

তিনি বলেন, বিশ্বব্যবস্থায় যত অবিচার বাড়ছে, দুর্ভাগ্যবশত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার এসব সমস্যা সমাধানের সক্ষমতা কমে যাচ্ছে। এই পরিস্থিতিতে আরও ন্যায্য বিশ্ব গড়ে তোলার জন্য শান্তিপূর্ণ উপায়ে সংঘাতের সমাধান করার দায়িত্ব বেড়েছে। এখন ঘৃণামূলক অপরাধ, বৈষম্য, বিদেশাতঙ্ক ও ইসলামবিদ্বেষের পরিবর্তে আমাদের পারস্পরিক শ্রদ্ধা এবং সহাবস্থানের সংস্কৃতিকে প্রাধান্য দিতে হবে।

তিনি আরও বলেন, এটা অগ্রহণযোগ্য যে ২০০ কোটি (মুসলিম) জনগণের সবচেয়ে পবিত্র মূল্যবোধকে (কুরআন) প্রায় প্রতিদিনই মত প্রকাশের স্বাধীনতার আড়ালে আক্রমণের অনুমতি দেওয়া হয়। আমরা বিশ্বাস করি, যারা মানবতাকে সম্মান করে – তাদের উচিত ধর্ম নির্বিশেষে ইসলামবিদ্বেষের বিষয়ে আপত্তি করা। সূত্র: ইয়েনি শাফাক