আবারো দেশসেরা ঝালকাঠির এনএস কামিল মাদ্রাসা

প্রতিনিধি,ঝালকাঠি: প্রতিবছরের ন্যায় এ বছরও সাফল্যের শীর্ষ স্থানে থেকে জিপিএ ৫ প্রাপ্তিতে দেশ সেরা হয়েছে ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা। আলিম পরীক্ষার ফলাফলে এ ঈর্ষণীয় সাফল্য অর্জিত হয়েছে। এ প্রতিষ্ঠান থেকে আলিম পরীক্ষায় ২০৬ জন অংশগ্রহণ করে ২০৪জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে ৯১ জন জিপিএ ৫ পেয়েছে।
বাকিরা সবাই ‘এ’ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৮ জন এবং সাধারণ বিভাগ থেকে ৬৩ জন শিক্ষার্থী ‘জিপিএ-৫’ পেয়েছে।

১৯৫৬ সালে ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা (নেছারাবাদ মাদ্রসা) প্রতিষ্ঠা করেন হযরত কায়েদ ছাহেব হুজুর (রহ.)। সময়ের ব্যবধানে প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্রের পদচারণায় মুখরিত থাকে। এ মাদ্রসাটিতে অনার্স-মাস্টার্স পর্যায়ে লেখাপড়ার সুযোগ রয়েছে। দাখিল, আলিম, ফাজিল ও কামিল (হাদিস, তাফসির, ফিকহ ও আদব) ফলাফলে দেশের শীর্ষ স্থান অর্জনকারী শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সুনাম ধরে রেখেছে এ মাদ্রসাটি।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা আবু জাফর মো. ছালেহ জানান, দলীয় রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ, শিক্ষার্থীদের মানোন্নয়নে প্রয়োজনীয় ক্লাসটেস্ট, দুর্বল ছাত্রদের জন্য বছরের বিভিন্ন সময়ে ফিডব্যাক ক্লাস এবং অভিভাবক সম্মেলনসহ অত্যাধুনিক ব্যবস্থাপনার কারণে কেন্দ্রীয় পরীক্ষাসমূহে এ প্রতিষ্ঠান বরাবরই গৌরবোজ্জ্বল ফলাফল লাভ করে আসছে।

এদিকে ঝালকাঠির প্রধান দুটি কলেজে এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয় হয়েছে। ঝালকাঠি সরকারি কলেজ থেকে এবছর ৪১৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২১৬ জন উত্তীর্ণ হয়েছে। এ কলেজটিতে কোনো পরীক্ষার্থী জিপিএ-৫ পায়নি। ঝালকাঠি সরকারি মহিলা কলেজ থেকে ৫৬৫ জন এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে ৩৪৮জন উত্তীর্ণ হয়েছে। এ কলেজে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৯ জন ছাত্রী।