আইফোন প্রেমীদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ অপেক্ষার পর প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ফ্ল্যাগশিপ পণ্য আইফোন ১৫ সিরিজ প্রথমবারের মতো আইফোন প্রেমীদের জন্য উন্মুক্ত হয়েছে ‘টাইপ সি’ চার্জার। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাতে ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের সদর দফতরে আইফোন ১৫ সিরিজের মডেলগুলো উন্মোচন করা হয়। এছাড়াও অ্যাপল ওয়াচ সিরিজ ৯, অ্যাপল ওয়াচ আল্ট্রা ২ ও উন্মোচন করা হয়েছে। অ্যাপল টিভি অ্যাপ অ্যাপল পার্কে ইভেন্টটি লাইভ সম্প্রচার করেছে।

আইফোনের নতুন মডেলগুলোতে বিশ্বজনীন টাইপ সি চার্জার ব্যবহার করা যাবে বলে জানিয়েছে অ্যাপল। দীর্ঘদিন ধরে আইফোনে টাইপ সি চার্জার যোগ করার দাবি জানিয়ে আসছিলেন অ্যাপলের ব্যবহারকারীরা। অবশেষে আইফোন ১৫-তে সেই চার্জার যুক্ত করল অ্যাপল। অর্থাৎ, অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়েই এখন চার্জ হবে আইফোন।

প্রতিষ্ঠানটি ওয়ান্ডারলাস্ট ইভেন্টে ‘অ্যাপল আইফোন প্রো সিরিজ’ লঞ্চ করেছে। এই সিরিজের অধীনে ৪টি মডেল বাজারে এসেছে– আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো, আইফোন ১৫ প্রো ম্যাক্স। এই ৪টি মডেলেই ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট রয়েছে।

আইফোন ১৫ প্রো ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আর, আইফোন ১৫ প্রো ম্যাক্সের ১২৮ জিবি ভ্যারিয়েন্টের মূল্য শুরু হয়েছে ১,১৯৯ ডলার থেকে। এই ফোন দুটি বাহারি কালারে বাজারে পাওয়া যাবে। পুরো বিশ্বে রয়েছে আইফোন নিয়ে বাড়তি এক উন্মাদনা। এবার অ্যাপল একসঙ্গে বাজারে এনেছে এই নতুন সিরিজের ৪টি মডেল। যেগুলো আগের মডেল থেকে অনেক উন্নত।