অলরাউন্ডার রিশাদ জেতালেন বাংলাদেশকে

নিজস্ব প্রতিবেদক : নিউজিল্যান্ডের মাটিতে তাদেরই হারিয়ে প্রস্তুতি ম্যাচে আত্মবিশ্বাসী জয় পেল টাইগাররা। জয়ের নায়ক রিশাদ হোসেন। ব্যাটে বলে দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ওয়ানডে সিরিজ শুরুর আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে বার্ট সাটক্লিফ ওভালে কিউইদের মুখোমুখি হয় বাংলাদেশ। যেখানে আগে ব্যাট করে ৪৯.৫ ওভারে ৩৩৪ রান করে বাংলাদেশ। জবাবে ৪৯.২ ওভারে ৩০৮ রান তুলতেই শেষ হয় কিউইদের ইনিংস। ২৬ রানের জয় পায় বাংলাদেশ।

নেতৃত্ব দিলেও এদিন ইনিংস উদ্বোধন করেননি লিটন দাস। উদ্বোধনী জুটিতে দেখা যায় এনামুল হক ও তানজিদ তামিমকে। দু’জনে মিলে যোগ করেন ৪৭ রান। এনামুল আউট হয়েছেন ২৬ বলে ৩৩ রান করে। এরপরে তানজিদ তামিম ও সৌম্য সরকার মিলে গড়েন ১০১ রানের জুটি।

দলীয় ১৪৮ রানে ব্যক্তিগত ৪৬ বলে ৫৮ রান করে আউট হন জুনিয়র তামিম। ৫৯ করে সাজঘরে ফেরেন সৌম্য। দ্রুত আরো ২ উইকেট হারায় বাংলাদেশ। রানের খাতা খুলতে পারেননি তাওহীদ হৃদয়। আর আফিফ হোসেন ফেরেন মাত্র ১০ রান করে।

প্রান্ত আগলে রেখেছিলেন দলপতি লিটন দাস। তিনি দলীয় ২৫৪ রানে ব্যক্তিগত ৫৫ করে আউট হন। সেখান থেকে শুরু হয় রিশাদ হোসেনের ঝড়। ৫৪ বলে ৮৭ রানের ঝোড়ো ইনিংস খেলেন এই লেগ স্পিনার। কিউইদের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন সমরথ সিং।

জবাবে শুরুতেই চাপে পড়ে কিউইরা। ৩২ রানের মধ্যে ২ উইকেট এবং ৮০ রানের মধ্যে দলটি ৪ উইকেট হারিয়ে বসে। এরপরে অবশ্য প্রতিরোধ গড়ে তোলেন ভারত পোপলি ও অ্যাসকে প্যাটেল। দু’জনেই যাচ্ছিলেন ব্যক্তিগত সেঞ্চুরির দিকে। তবে দলীয় ২৩৬ রানের মাথায় ব্যক্তিগত ৯২ রান করা পোপলিন আউট হলে ভাঙে জুটি।

আক্ষেপ নিয়ে প্যাটেল ফিরেন ৭৭ বলে ৮৯ রান করে। শেষ দিকে জোসেফ ফিল্ড ২৬ বলে ৩৩ রান করলেও সেটি জয় তুলে নেয়ার মতো যথেষ্ট ছিল না। শেষ ওভারে ২৯ রান প্রয়োজন হলেও তা তুলতে পারেনি স্বাগতিকরা। ৪ বল বাকি থাকতেই অলআউট হয় তারা।

বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট পেয়েছেন হাসান মাহমুদ ও আফিফ হোসেন।