বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে নেতৃত্ব ও ব্যক্তিত্বের গুণাবলী অর্জন করতে হবে : উপাচার্য

খুলনা ব্যুরোঃ

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ৫ দিনব্যাপী একাডেমিক কাউন্সিলিং এন্ড মোটিভেশন শীর্ষক কর্মশালার শেষ দিনের উদ্বোধনী অনুষ্ঠান ২৪ মার্চ (বৃহস্পতিবার) সকাল ৯টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য স্থির করতে হবে। শিক্ষার্থীদের মধ্যে যে সুপ্ত প্রতিভা আছে, তা বিকাশে সর্বাত্মক চেষ্টা করতে হবে। কোনো বিষয়ে হতাশ হলে চলবে না। সাফল্যের জন্য নিয়মানুবর্তিতা, আন্তরিক প্রচেষ্টা, অধ্যাবসায়, অনুশীলন জরুরি। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে নেতৃত্ব ও ব্যক্তিত্বের গুণাবলী অর্জন করতে হবে। তাদেরকে আত্মকেন্দ্রিক চিন্তা থেকে সরে এসে দেশ, জাতি, পরিবার ও সমাজের জন্য নিবেদিত হতে হবে। সবসময়ই সমস্যার সমাধান খুঁজতে হবে। কারণ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবনে ঘাত-প্রতিঘাত নানা প্রকার সমস্যা আসবেই। এগুলো দৃঢ় মানসিক শক্তি ও মনোবল নিয়ে মোকাবেলা করতে হবে।
অনুষ্ঠানে উপাচার্য রিসোর্স পারসন হিসেবে ‘কী টু সাকসেস ইন হায়ার এডুকেশন’ শীর্ষক একটি সেশন উপস্থাপন করেন। আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসান, আইন স্কুলের ডিন প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাত এবং শিক্ষা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এ কে ফজলুল হক। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম।
কর্মশালার পঞ্চম দিনে সামাজিক বিজ্ঞান স্কুল, আইন স্কুল এবং শিক্ষা ও গবেষণা স্কুলের আওতাধীন ডিসিপ্লিনসমূহের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। কর্মশালায় ‘কী টু সাকসেস ইন হায়ার এডুকেশন’, ‘টিচিং লার্নিং অ্যাপ্রোচেস ইন হায়ার এডুকেশন’, ‘এডুকেশন সিস্টেম, রুলস এন্ড রেগুলেশন্স’, ‘এক্সেস টু রিসোর্স, ইনফরমেশন এন্ড টেকনোলজি ইন কেইউ’ এবং ‘স্টুডেন্ট অ্যাফেয়ার্স ইন কেইউ’ শীর্ষক পাঁচটি সেশন অনুষ্ঠিত হয়।