২৬ ফেব্রুয়ারি গণটিকা কার্যক্রম শুরু

খুলনা ব্যুরোঃ

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির ফেব্রুয়ারি মাসের সভা আজ (রবিবার) সকালে জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় ডেপুটি সিভিল সার্জন ডাঃ এস এম কামাল হোসেন জানান, ২৬ ফেব্রুয়ারি গণটিকা কার্যক্রম শুরু হবে। এর আওতায় দেশব্যাপী এক কোটি ডোজ টিকা দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া ২১ লাখ ব্যক্তিকে টিকা প্রদানের লক্ষ্য নিয়ে এ পর্যন্ত খুলনাতে প্রথম ডোজ দেয়া হয়েছে ১৭ লাখ ৭১ হাজার ২৩৪ জন, দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৪ লাখ ৪৩ হাজার ৮৭৪ জন ও বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৯৮ হাজার ৩২০ জনকে।

সভায় ওয়াসার নির্বাহী প্রকৌশলী মোঃ রেজাউল ইসলাম জানান, বর্তমানে খুলনা শহরের ১ থেকে ৩১ নম্বর ওয়ার্ডের সব এলাকায় সুপেয় পানি সরবরাহ করা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে খুলনা জেলার সকলের জন্য সুপেয় পানি নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

মাধ্যমিক শিক্ষা অফিসার খো. রুহুল আমীন জানান, ২২ ফেব্রুয়ারি সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হয়েছে, এছাড়া প্রাইমারি স্কুল ১ মার্চ থেকে খুলবে। স্বাস্থ্যবিধি মেনে ক্লাস চলবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান বলেন, সেচ সুবিধা নিশ্চিত এবং অতিরিক্ত পানি নিষ্কাশনের মাধ্যমে ফসল উৎপাদনে কৃষকের সুবিধার কথা বিবেচনা করে স্লুইসগেটগুলো সচল রাখা প্রয়োজন। সভাপতি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পানি উন্নয়ন বোর্ডের দৃষ্টি আকর্ষণ করেন।

সভাপতির বক্তৃতায় মোঃ মনিরুজ্জামান তালুকদার বলেন, এখনো করোনার প্রভাব বিদ্যমান, তাই করোনা ভাইরাসের বিস্তার রোধে স্বাস্থ্যবিধি প্রতিপালন ও মাস্ক পরিধান নিশ্চিতে সচেতনতামূলক প্রচারণা চালাতে হবে। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে ২১শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহিদ হাদিস পার্কে কেন্দ্রীয় শহিদ মিনারে ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ২ জন এবং সংগঠন পর্যায়ে ৫ জন একত্রে পুষ্পমাল্য অর্পণ করতে পারবেন।

সভায় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের সচিব মোঃ ছাদেকুর রহমানসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।