খুলনায় ভয়াবহ অগ্নিকান্ড : অর্ধ্ব কোটি টাকার ক্ষতি

ডেস্ক রিপোর্ট:

খুলনা মহানগরীর লবণচরায় এক ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাত আনুমানিক দেড়টার দিকে রূপসা ব্রীজের কাছে সালাউদ্দিন ইউসুফ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে অগ্নিকান্ডের ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

এতে ৩টি তুষকাঠের মিল, ১টি ভাঙ্গারির দোকান ও ১টি কুড়োর মিল পুড়ে ভষ্মিভূত হয়। যাতে ক্ষতির পরিমাণ প্রায় ৫০ লক্ষ টাকা। ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট পৌঁণে এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

রূপসা ব্রীজ বাজার কমিটির সভাপতি জি এম আব্দুর রব বলেন, রাত আনুমানিক ২টার দিকে ফোন পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে দেখি চারটি দোকান পুড়ছে।

প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে সর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। এতে প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। তুষ কাঠের মিলগুলোর মেশিনপত্র পুড়ে ছাই হয়ে গেছে।

বাজার কমিটির সাধারণ সম্পাদক রাশেদুল হাসান রাসেল জানান, রাত পৌঁণে ২টার দিকে নাইট গার্ডের ফোন পেইে ছুটে আসি। এসে দেখি আগুন দাউ-দাউ করে জ্বলছে। সাথে-সাথেই ফায়ার সার্ভিসকে ফোন করলে তারা দ্রুত এসে প্রায় পৌঁণে ১ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে বাজারের ৩টি তুষকাঠের মিল, ১টি ভাঙ্গারির গোডাউন পুড়ে ছাই হয়ে যায়।

এছাড়া আংশিক ক্ষতিগ্রস্ত হয় ১টি কুড়োর মিল ও আরেকটি গোডাউন। আগুনে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভাঙ্গারি ব্যবসায়ী আনোয়ারের। তার প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।

ক্ষতিগ্রস্ত তুষকাঠ মিল মালিক আল-আমিন জানান, আগুনে পুড়ে আমার সব চলে গেছে। ৭টা এনজিও থেকে লোন নিয়ে ৭/৮ মাস আগে ব্যবসা শুরু করি। কালকের আগুনে আমার মেশিন, ওয়েল্ডিং মেশিন, গ্রান্ডিং মেশিন স্কেল, তুষকাঠ, তুষসহ পুরো ঘর পুড়ে গেছে। আমি একদম পথে বসে গেছি। এখন আমার কি হবে?

এ ব্যাপারে ৩১নং ওয়ার্ড কাউন্সিলর মো: আরিফ হোসেন মিঠু বলেন, রাতে ফোন পেয়েই আমি ঘটনাস্থলে ছুটে যাই। যেয়ে দেখি আগুন জ¦লছে। ফায়ার সার্ভিসের ৩টি গাড়ি এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে আনোয়ার, আল-আমিন, ইউনুস আলী, হাফিজুলসহ ৪/৫ জন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদেরকে সান্তনার পাশাপাশি সহযোগিতার আশ্বাস দিয়েছি। মেয়রকে জানিয়েছি বিষয়টি। সরকারিভাবে সহায়তার ব্যবস্থা করবো ইনশাআল্লাহ। তাছাড়া আমি ব্যক্তিগতভাবেও যতটা পারি সহযোগিতা করবো।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, জেলা পরিষদের সদস্য চৌধুরী রায়হান ফরিদ, সংরক্ষিত মহিলা কাউন্সিলর লিলি, ৩১নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম ও বিএনপি’র নেতৃকর্মীরা।