প্রবাসীদের উদ্যোগে যুক্তরাষ্ট্র থেকে আসছে আরও ২৫ লাখ ডোজ টিকা


এই আমার দেশ ডেস্ক

যুক্তরাষ্ট্র ও কানাডা প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের অব্যাহত প্রচেষ্টায় শিগগির বাংলাদেশে আসছে আরও প্রায় ২৫ লাখ ডোজ ফাইজার টিকা।

আজ বৃহস্পতিবার নিউইয়র্ক থেকে প্রফেসর ডা. মাসুদুল হাসান গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি বলেন, ‘ফাইজার টিকার আরও ২৫ লাখ ডোজ পাওয়ার বিষয়টি আমরা নিশ্চিত করতে পেরেছি।’

বাংলাদেশে করোনা মহামারি মোকাবিলায় টিকা, ভেন্টিলেটরসহ অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসা উপকরণ ও সাহায্য নিশ্চিত করতে শুরু থেকেই নিরলস কাজ করে যাচ্ছেন যুক্তরাষ্ট্র প্রবাসী কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাসুদুল হাসান, নেফ্রলজিস্ট প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক, কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. চৌধুরী হাফিজ আহসান এবং কানাডা প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ডা. আরিফুর রহমান।

প্রফেসর ডা. মাসুদুল হাসান দ্য ডেইলি স্টারকে জানান, সম্প্রতি মার্কিন কর্তৃপক্ষ তাদেরকে ২৫ লাখ ফাইজার টিকার বিষয়ে নিশ্চিত করেছেন। শিগগির কোভ্যাক্স সুবিধার আওতায় এই টিকা বাংলাদেশে পাঠানো হবে।

করোনার যেকোনো নতুন ভ্যারিয়েন্ট প্রতিরোধে বিখ্যাত সুইডিস প্রতিষ্ঠানের সঙ্গে শ্বাসের মাধ্যমে টিকা নেওয়ার ট্রায়াল হচ্ছে বাংলাদেশে। এর পেছনেও রয়েছে এই প্রবাসী চিকিৎসকদের প্রচেষ্টা।

ইতোমধ্যে তারা ২ ধাপে বিনামূল্যে ৫৬২টি ভেন্টিলেটর দেশে পাঠিয়েছেন।

এ ছাড়াও, এর আগে তাদের প্রচেষ্টায় কোভ্যাক্সের আওতায় মডার্নার ৫৫ লাখ ও ফাইজারের এক লাখ ৬ হাজার ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। ভারত টিকা রপ্তানি বন্ধ করে দেওয়ার পর, এই টিকা বাংলাদেশের জন্য আশীর্বাদ হয়ে আসে।

টিকা প্রাপ্তি ও বাংলাদেশে টিকার ট্রায়ালের বিষয়ে বাংলাদেশ থেকে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিত্সক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ এবং অধ্যাপক আহমেদুল কবীর এই প্রবাসী চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ রাখছেন।