কুটির শিল্প মেলায় আনন্দ মেলার আদলে চলছে অনুমোদনবিহীন সার্কাস রেলগাড়ি দোলনা

লিটন পাঠান, হবিগঞ্জ জেলা প্রতিনিধি
হবিগঞ্জের মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। মেলাটি ক্ষুদ্র ও কুটির শিল্পের ব্যানারে আয়োজন করা হলেও চলছে মূলত বাণিজ্য কিংবা আনন্দ মেলার আদলে সার্কাস রেলগাড়ি, দোলনাসহ কোন ধরণের বিনোদনের মনুমোদন না থাকলেও মেলায় সেগুলোও চলছে। এতে মেলায় আসা দর্শনার্থীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে মঙ্গলবার মেলা ঘুরে দেখা যায়, ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা নাম হলেও সেখানে কুটির শিল্প পণ্যের তেমন সমাহার নেই।

খাবার আর বিভিন্ন বিনোদনই যেন মেলার মূল আকর্ষণ হয়ে দাড়িয়েছে যে কারণে দর্শনার্থীদের পণ্য কেনার বদলে বিনোদনের দিকে নজর বেশি। মেলায় স্টল নেয়া কয়েকজন উদ্যোক্তা ক্ষোভ প্রকাশ করে জানান, উদ্যোক্তা ছাড়াও বিভিন্ন ব্যবসায়িরা মেলায় স্টল বরাদ্দ পেয়েছেন। যে কারণে তারা কুটির শিল্পের পণ্য না এনে বিভিন্ন ধরণের পণ্যের সমাহার ঘটিয়েছেন যে কারণে চোখ দাধানো সেইসব পণ্যের দিকেই নজর দর্শনার্থীদের।

এদিকে মেলার বসা নানা খাবারের দোকানেও মেয়াউত্তীর্ণ ও নিম্নমানের খাবার বিক্রির অভিযোগ উঠেছে। ইতোমধ্যে সোমবার সেখানে অভিযান চালিয়ে নিম্নমান ও মেয়াউত্তীর্ণ খাবার বিক্রির অভিযোগে ব্যবসায়িদের জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার নামে সেখানে যা হচ্ছে সেগুলো দ্রুত বন্ধ করার ব্যবস্থা নিতে জেলা প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন দর্শনার্থী ও ব্যবসায়িরা।