সাহিত্য চর্চায় আমরা কেন পিছিয়ে আছি- ইমদাদ সুমন

              “সাহিত্য চর্চায় আমরা কেন পিছিয়ে আছি”

                                       ইমদাদ সুমন

সাহিত্য আমাদের জীবনের সাথে অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত,সাহিত্যের এই ধারা বয়ে চলেছে প্রবাহমান নদীর মতো অনন্তকাল ধরে,,আর এই সাহিত্যে কে নিয়েই এগিয়ে চলেছে আমাদের জীবনধারা।মনে প্রশ্ন জাগকেই পারে তাহলে সাহিত্য চর্চায় আমরা কেন পিছিয়ে আছি?

প্রথমত,আমাদের দেশে সাহিত্য চর্চা খুব একটা সন্তোষজনক নয়। এর প্রধান কারণ, সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার। আমাদের দেশের তরুণরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সময় ব্যয় করে থাকে।যা একেবারেই অপ্রয়োজনীয়। দিনে চার পাঁচ ঘন্টা, এমনকি কেউ কেউ ৭/৮ ঘন্টা অব্দি ডুবে থাকে ফেজবুক,ইউটিউব,টুইটার,হোয়াটসঅ্যাপ ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে। যার ফলে বই পড়ার প্রতি অনীহার সৃষ্টি হয়। ছাপা পত্রিকা, ম্যাগাজিন, বই পড়তে ভালো লাগে না।

দ্বিতীয়ত,আধুনিক সভ্যতায় সাহিত্যের চর্চার বিভিন্ন মাধ্যম থাকা সত্ত্বেও আমাদের কৃষ্টি সংস্কৃতি কে নতুন প্রজন্মের কাছে আক্ষরিক অর্থে তুলে ধরা এবং এটা কে হাজার বছর বাঁচিয়ে রাখার যে একটা প্রয়াস সেটা হয়তো অনেক ক্ষেত্রেই তরুণদের মাঝে তুলে ধরতে ব্যার্থ আমাদের কবি,লেখক, সাহিত্যিকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে আমরা সারাক্ষণ সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকি সাহিত্যকে বাদ দিয়ে।সাহিত্যের ও যে রুপ, রস আছে তা এখন আমরা ভুলেই গেছি। বর্তমানে লেখক সংখ্যা বাড়লেও সেই অর্থে পাঠকের সংখ্যা নিতান্তই নগন্য। এর কারন সামাজিক যোগাযোগ মাধ্যম।

আমার মতে আমরা যদি সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার না করি,সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে একটু বেরিয়ে আসি। তাহলে আমাদের সাহিত্যের প্রতি ভাললাগা,ভালোবাসা তৈরি হবে। এক্ষেত্রে আমাদের প্রতিষ্ঠিত কবি,লেখক,সাহিত্যিকদেরকে এগিয়ে আসতে হবে সবার আগে।সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বের করে আমাদেন তরুণদের সাহিত্য মূখী করে তুলতে হবে।তালেই আমরা সাহিত্যকে নিয়ে আরও সূদূর এগিয়ে যেতে পারবো।

ইমদাদ সুমন
তরুণ কবি ও লেখক
শিক্ষার্থীঃ চরফ্যাশন সরকারি কলেজ।