৩০ বছরের বই ফেরিওয়ালা

নাদিম আহমেদ অনিক, বিশেষ প্রতিনিধি-

নওগাঁর একজন বইয়ের ফেরিওয়ালা। যিনি জীবনের ৭০ বছরের মধ্যে ৩০ বছর এই কাজ করেইই পাড়ি দিয়েছেন। নব্বইয়ের দশক থেকেই ফেরি করে বই বিলিয়ে দিচ্ছেন সবার মাঝে। প্রতিদিনের মতো তার কাজ করে যাচ্ছিলেন মো. ইকবাল হোসেন। কাঁধে চিরাচরিত ব্যাগ আর হাতে রয়েছে বেশ কিছু বই।

 

তার সংগ্রহের তালিকায় আছে ছোট বাচ্চাদের বই, নামাজ শিক্ষা বই, ধারাপাত সহ বিভিন্ন রকমারী বই বিক্রয় করে সংসার চলে মো. ইকবাল হোসেন (৭০) এর। মো. ইকবাল হোসেনের বাড়ি রংপুর জেলায়। তিনি দীর্ঘ ৪০ বছর ধরে নওগাঁ সদর উপজেলার দয়ালের মোড় বউ বাজার এলাকায় ভাড়া বাসায় থাকেন।

 

মো. ইকবাল হোসেন বলেন, দীর্ঘ ৩০ বছর ধরে বই বিক্রয় করে চলে সংসার। তবে করোনা শুরুর পর থেকে মাত্র ৭৫০ টাকা বাসা ভাড়া দিতে কষ্ট হয়ে দাঁড়িয়েছে। তিন বেলা চারটা ডাল ভাত খাওয়া এখন বিলাসিতা। স্ত্রী ৩৩ বছর আগে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। সেই থেকে আজ পর্যন্ত আর বিয়ে করা হয়নি। সকাল থেকে রাত্রি পর্যন্ত শহরের বিভিন্ন স্থানে পায়ে হেটে বই বিক্রি করা হয়। দিন শেষে যা আয় হয় তা দিয়ে তিন বেলা খাবার সংগ্রহ কষ্ট হয়ে দাঁড়িয়েছে।

 

দীর্ঘদিন চিকিৎসা না হওয়াই শরীরে বিভিন্ন রোগ বাসা বেঁধেছে। তবুও পরিশ্রম করে বাকি জীবনটা পার করে দিতে চান মো. ইকবাল হোসেন।