শৈত্যপ্রবাহে নাকাল পাটগ্রামের ছিন্নমূল মানুষ

মোস্তাফিজুর রহমান মোস্তফা লালমনিরহাট জেলা প্রতিনিধিঃ কয়েক দফায় শৈত্যপ্রবাহের পর নতুন বছরের শুরুতেই তৃতীয় দফায় শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। দিনভর বইছে কনকনে শীত ও হিমেল হাওয়া। শীতে ব্যহত হচ্ছে স্বাভাবিক কাজকর্ম। ঘর থেকে শীতার্ত মানুষ বের হয়ে যেতে পারছেন না কাজে। ঠান্ডায় নাকাল উত্তরের সীমান্তবর্তী উপজেলা পাটগ্রাম ও হাতীবান্ধা মানুষ।

গত সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত সূর্যের দেখা মিলেনি। ফলে প্রচন্ড ঠান্ডায় নাকাল হয়ে পড়েছে তিস্তা পারের মানুষ। শীত বাড়ার সঙ্গে সঙ্গে দুর্ভোগে পড়েছেন নদী তীরবর্তী চরাঞ্চল এবং নিম্ন আয়ের শ্রমজীবীরা।শিশু, বয়স্ক ও এজমা রোগীরা পড়েছেন দুর্ভোগে। পাশাপাশি গবাদিপশুও শীতে কষ্ট পাচ্ছে।

দেশের উত্তরের সীমান্তবতী আর হিমালয় পর্বত ঘেষা এ জেলা লালমনিরহাটের পাটগ্রাম ও হাতীবান্ধ উপজেলা । দেশের অন্যান্য স্থানের তূলনায় এ উপজেলা দুুুটিতে শীতের প্রকোপ একটু বেশীই। সারাদিন বইছে ঠান্ডা কনকনে বাতাস সেই সাথে হাড় কাঁপানো শীত। প্রচন্ড শীতের কারণে একদিকে যেমন সাধারণ খেটে খাওয়া মানুষের চলাফেরা কষ্ট হয়ে পড়েছে। অপরদিকে শীতের প্রকোপে ডায়রিয়া ও নিউমেনিয়াসহ শ্বাস কষ্ট জনিত রোগে শিশু বৃৃদ্ধ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

উপজেলার বেশির ভাগ মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। হঠাৎ করেই শীতের তীব্রতা বাড়ায় গরম কাপড়ের দোকানে ভিড় করছেন শীতার্তরা। তারা বেশি ভিড় করছেন ফুটপাতের পুরোনো কাপড়ের দোকানে। নিজেদের সাধ্যমত শীতের কাপড় কিনছেন শীতার্তরা।হাসপাতাল সূত্রে জানা যায়, উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স প্রায় ১৫জন শিশু নিউমেনিয়াসহ শ্বাস কষ্ট জনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।
লালমনিরহাটের সিভিল সার্জন ডা.কাসেম আলী বলেন, তৃতীয় দফায় শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় শিশু ও বৃদ্ধরা শ্বাস কষ্ট সহ ডায়রিয়া ও নিউমেনিয়ায় আক্রান্ত হচ্ছে।অনেকে চিকিৎসা নিয়ে নিজ বাড়িতে চলে গেছে। ভর্তিকৃতদের সঠিক চিকিৎসা প্রদান করা হচ্ছে।

পাটগ্রাম উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উত্তম কুমার নন্দি ও ফেরদৌস আহাম্মদ জানান,তৃতীয় দফার কম্বল আসলেই আবারও শীতার্ত মানুষকে কম্বল দেয়া হবে।এর আগে পর্যাপ্ত কম্বল প্রতিটা ইউনিয়নে দেয়া হয়েছে।