৭ম ধাপে ১৩৮ ইউপিতে চলছে ভোট, সাতকানিয়ায় গোলাগুলি, দুই কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ

নিজস্ব প্রতিবেদক

চলমান ৭ম দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনে চট্টগ্রামের সাতকানিয়ার বিভিন্ন কেন্দ্রে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এরমধ্যে খাগরিয়ায় ভোটকেন্দ্র দখলকে কেন্দ্র করে দুই পক্ষের সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও গোলাগুলি হয়েছে। একপর্যায়ে দুইটি কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ ঘোষণা করা হয়।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের সপ্তম ধাপে দেশের ১৩৮টি ইউপিতে ভোটগ্রহণ চলছে। আজ সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়, একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের অধীনে এটাই শেষ নির্বাচন।

ইসি সূত্রে জানা গেছে, ৭ম ধাপে ২০ জেলার ২৪ উপজেলায় ভোট হচ্ছে ১৩৮টি ইউপিতে। এর মধ্যে ৯টি ইউপিতে ভোট হবে ইভিএমে, বাকিগুলোতে ব্যালট পেপারে। সব মিলিয়ে ১৩৫০টি ভোটকেন্দ্রের ৭,০৮৫টি ভোটকক্ষে হবে ভোটগ্রহণ। এসব ইউপির ভোটার সংখ্যা ২৪ লাখ ৫১ হাজার ৭৮২ জন। তাদের মধ্যে ১২ লাখ ৫৭ হাজার ৫৮৬ জন পুরুষ; ১১ লাখ ৯৪ হাজার ২২৯ জন নারী এবং ৩ জন তৃতীয় লিঙ্গের প্রতিনিধি।
তিন পদে প্রার্থী মোট ৫ হাজার ৮৭৪ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭৬ জন, সংরক্ষিত সদস্য পদে ১ হাজার ২৩৬ জন এবং সাধারণ সদস্য পদে ৪ হাজার ৬২ জন প্রতিদ্বন্দ্বিতায় আছেন।

এ ধাপে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত সদস্য পদে ১৩ জন ও সাধারণ সদস্য ৪৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে।
প্রথম ধাপে ২১শে জুন ২০৪ ইউপি এবং ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়।

দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপির ১১ নভেম্বর এবং তৃতীয় ধাপে ১০০৪টির নির্বাচন হয় ২৮ নভেম্বর। ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ৮৪০টি ইউপি, পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি, ষষ্ঠ ধাপে ২১৮ ইউপির ভোট শেষ হয়েছে ৩১ জানুয়ারি।

সপ্তমধাপে ১৩৮ ইউপির ভোট শেষে বর্তমান ইসির মেয়াদ শেষের আগে স্থানীয় সরকারের শেষ নির্বাচনে আরও ৮ ইউপির ভোট হবে ১০ ফেব্রুয়ারি। আগামী ১৪ই ফেব্রুয়ারি বিদায় নেবে বর্তমান কমিশন।

এদিকে ভোটকেন্দ্রে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স রয়েছে। প্রতিটি ইউনিয়নে একটি মোবাইল টিম এবং প্রতি তিনটি ইউনিয়নে একটি করে স্ট্রাইকিং ফোর্স দায়িত্বে রয়েছে। উপকূলীয় এলাকায় কোস্ট গার্ড সদস্যরা নিয়োজিত রয়েছেন।
এদিকে তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭ ইউপিতে বিরতিহীনভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার সকাল ৮ টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল চারটা পর্যন্ত।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এ উপজেলার সাতটি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১লাখ ৪২ হাজার ৫৮৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭২ হাজার ১২৭জন এবং নারী ভোটার ৭০ হাজার ৪৫৮ জন। ইউনিয়নগুলোর মোট ৭১টি কেন্দ্রে এক সঙ্গে ভোট গ্রহণ চলছে। নির্বাচনীনে ৪ জন রির্টানিং ৭১ জন প্রিসাইডিং এবং ৮১০ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। সাত ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৪ জন, সাধারণ সদস্য পদে ২৯৩ জন এবং নারী সদস্য পদে ১০০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেছেন, ইউপি নির্বাচনে ৭ ইউপিতে আইনশৃংখলা স্বাভাবিক রাখতে ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৪ প্লাটুন বিজিবি, পুলিশের ৪টি স্ট্রাইকিং ফোর্স,পুলিশ ফোর্স, র‌্যাব, গোয়েন্দা সংস্থাসহ অন্যান্য বাহিনী মাঠে মোতায়েন রয়েছে।