৫ ইটভাটায় অভিযান ৪ মালিককে জরিমানা

মোঃ সালাউদ্দিন:-খাগড়াছড়ি পার্বত্য জেলার গুইমারায় অবৈধভাবে গড়ে ওঠা ৫টি ইটভাটায় অভিযান চালিয়ে ৪টি ইট ভাটার মালিককে ২লাখ টাকা জরিমানা করেছেন উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর ) সকাল থেকে দুপর পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন, গুইমারা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী। অভিযানে পুলিশ সদস্য ও বনবিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।

অবৈধভাবে জ্বালানি কাঠ পোড়ানোর অপরাধে উপজেলার আমতলীপাড়ার মেসার্স তারা ইটভাটার মালিক সেলু মারমা, এসবি ইটভাটার মালিক শহিদ উল্ল্যাহ, ফোর স্টার ইটভাটার মালিক মশিউর রহমান তারেক, বাইল্যাছড়ির মদিনা ইট ভাটার মালিক মশিউর রহমান তারেক ও সিন্দুকছড়ি এলাকার এমএসবি ইট ভাটার মালিক মংগ্রী মারমার ইট ভাটায় এ অভিযান পরিচালনা করা হয়।

এসময় সিন্দুকছড়ির এমএসবি ইটভাটায় জ্বলানি কাঠ ব্যবহার না করায় তাকে জরিমানা করা হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী বলেন, গুইমারা উপজেলার ৫টি ইটভাটায় মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়েছে। ৪টি ইটভাটার প্রতিটিকে জ্বালানি কাঠ পোড়ানোর অপরাধে ৫০হাজার টাকা করে, মোট ২লাখ টাকার অর্থদণ্ড প্রদান করা হয়। ৪টি ইটভাটার জব্দকৃত জ্বালানি কাঠ রেঞ্জ অফিসার ও সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বারকে নিলামের মাধ্যমে বিক্রয়পূর্বক প্রাপ্ত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে। এমএসবি ইটভাটায় জ্বলানি কাঠ ব্যবহার না করায় তাকে জরিমানা করা হয়নি। তিনি আরো বলেন, গুইমারা উপজেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।