৫০ ফুট নিচ থেকে আট দিন পর উদ্ধার ফেরি রজনীগন্ধা

নিজস্ব প্রতিবেদক : মানিকগঞ্জের পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা অবশেষে উদ্ধার হয়েছে। উদ্ধারকারী জাহাজ প্রত্যয় পদ্মার ৫০ ফুট পানির নিচে নিমজ্জিত ফেরিটি উদ্ধারে সক্ষম হয়েছে। আট দিনের উদ্ধার অভিযানে ডুবে যাওয়া নয়টি যানবাহনও উদ্ধার করা হয়েছে। পরে ফেরিটিকে পাটুরিয়া ঘাটের সৌরবিদ্যুৎ প্যানেল প্রকল্প এলাকায় এনে নোঙর করে রাখা হয়।

বুধবার (২৪ জানুয়ারি) সাড়ে ১০টার দিকে ফেরিটিকে উদ্ধার করা হয় বলে জানা গেছে। নৌবাহিনীর ডুবুরি দলের প্রধান লেফটেন্যান্ট শাহ পরান ইমন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

লেফটেন্যান্ট শাহ পরান বলেন, নৌ বাহিনী, ফায়ার সার্ভিস এবং বিআইডব্লিউটিএর ডুবুরি দলের সদস্যরা আট দিন যৌথভাবে কাজ করেছেন। প্রায় ৫০ ফুট পানির নিচে থাকা ফেরিটি উঠিয়ে ভাসমান অবস্থায় এয়ার লিফটিং ব্যাগ ও ওয়্যার রোপ (শক্তিশালী তামার তার) দিয়ে ধরে রাখা হয়। পরে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়ে’র মাধ্যমে টেনে পাটুরিয়া ঘাটে ভেড়ানো হয়। এখন সেখানেই ফেরিটি নোঙর করে রাখা হবে।

নদীতে প্রচণ্ড স্রোতের পাশাপাশি কুয়াশা ও কনকনে শীতের কারণে উদ্ধার কার্যক্রম কিছুটা ব্যাহত হয়েছিল। নানান প্রচেষ্টার মধ্য দিয়ে ফেরিটিকে নদীর তলদেশ থেকে ওপরে উঠানো সম্ভব হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ১৭ জানুয়ারি সকাল সাড়ে ৮টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটের কাছে ৯টি যানবাহনসহ ইউটিলিটি ফেরি রজনীগন্ধা ডুবে যায়। দুর্ঘটনার ষষ্ঠ দিনে পদ্মায় ভাসমান অবস্থায় ফেরির ইঞ্জিন চালকের লাশ উদ্ধার হয়। ডুবে যাওয়ার দিন উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ গিয়ে একটি কভার্ডভ্যান ও একটি ট্রাক উদ্ধার করে। পরদিন আরেক উদ্ধারকারী জাহাজ ‘রুস্তম’ গিয়ে উদ্ধার করে তুলা বোঝাই একটি ট্রাক। পরে উদ্ধার অভিযানে যুক্ত হয় উদ্ধারকারী আরেক জাহাজ ‘প্রত্যয়’।