৩ হাজার ২০ কোটি টাকার কৃষিযন্ত্র বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ ৩ হাজার ২০ কোটি টাকার কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সারাদেশে কৃষকদের মধ্যে কম্বাইন হারভেস্টার, রিপারসহ বিভিন্ন কৃষিযন্ত্র বিতরণ কার্যত্রম উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

আজ মঙ্গলবার (৬ এপ্রিল) সচিবালয় থেকে কৃষিমন্ত্রী ১৩ টি স্পটে এই কৃষিযন্ত্র বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন।

চলতি অর্থবছরে (২০২০-২১) এই প্রকল্পের আওতায় দেশের ৫০০ টি উপজেলায় এক হাজার ৬১৭ টি কম্বাইন হারভেস্টার, ৭০১ টি রিপার, ১৮৪ টি রাইস ট্রান্সপ্লান্টারসহ মোট ৫ হাজার ৭৭৬ টি কৃষিযন্ত্র বিতরণ করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, আজকে আমরা যে কৃষকদের কৃষিযন্ত্র দিচ্ছি, এটি কৃষিক্ষেত্রে সরকারের নতুন একটি অধ্যায়। ১০/১৫ বছর আগেও দেশে চাষাবাদ, মাড়াইসহ সব কর্মকাণ্ড হতো গরু দিয়ে। কিন্তু এখন এটার পরিবর্তন শুরু হয়েছে। তবে ধান কাটা ও ধান লাগানোর কাজটি এখনও মানুষ করে থাকেন। আমরা এটার একটা পরিবর্তন চাচ্ছি।

তিনি আরও বলেন, আজকে বাংলাদেশের কৃষিতে অভূতপূর্ব একটি পরিবর্তন হয়েছে, সেই ধারাকে অব্যাহত রাখার জন্য কৃষি মন্ত্রণালয় থেকে একটি নতুন প্রকল্প শুরু করেছি। যে প্রকল্পের মাধ্যমে কৃষিযন্ত্রপাতি দিচ্ছি। এগুলো দেবো প্রণোদনার মাধ্যমে। আমরা প্রণোদনা দেবো একটি যন্ত্রের মূল্যের ৫০ থেকে ৭০ শতাংশ। বাকিটা দেবেন কৃষক।

এছাড়াও ফসল ফলানো ঝুঁকিপূর্ণ এলাকায় কৃষিযন্ত্রে সরকার ৭০ ভাগ প্রণোদনা দিচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, আগামী ৫ বছর আমরা এই প্রণোদনা দেব, আজকে এটা শুরু হলো। আমি সকলকে বলতে চাই, শুরুতে সকলকে দিতে পারছি না। এই যে শুরু হলো ; এটা অব্যাহত থাকবে।

বাংলাদেশের কৃষিকে শিল্পোন্নত পশ্চিমা দেশের মতো আধুনিক করবো। বাংলাদেশের কৃষিকে আরো যান্ত্রিকীকরণ করব, বাংলাদেশের কৃষিকে আমরা বাণিজ্যিকীকরণ করব।