১৮ বছরে এই প্রথম ব্যবহারকারী কমছে ফেইসবুকে

নিউজ ডেস্ক

ফেইসবুকের ১৮ বছরের ইতিহাসে প্রথমবারের মত দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যায় পতন ঘটেছে বলে জানিয়েছে এর মূল কোম্পানি মেটা নেটওয়ার্কস।

তাদের হিসাবে ফেইসবুকে দৈনিক সক্রিয় ব্যবহারকারী বা ডিএইউ ডিসেম্বর পর্যন্ত শেষ তিন মাসে ১৯২ কোটি ৯০ লাখে নেমেছে, যা আগের তিন মাসে ছিল ১৯৩ কোটি।

বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, ইউটিউব ও টিকটকের মত প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতা বেড়ে যাওয়ায় এবং বিজ্ঞাপনদাতারা খরচ কমানোয় আয়ের প্রবৃদ্ধিও কমতে পারে বলে ধারণা করছে মেটা।

বুধবার নিউ ইয়র্কের শেয়ার বাজারে শেষ বেলার লেনদেনে মেটার শেয়ারের দর পড়ে গেছে ২০ শতাংশ। টুইটার, স্ন্যাপ ও পিনটারেস্টের মত অন্যান্য সোশাল মিডিয়া কোম্পানির শেয়ারের দামেও বড় পতন হয়েছে।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, তরুণ ব্যবহারকারীরা প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর দিকে ঝুঁকে পড়ায় ফেইসবুকের প্রবৃদ্ধি ধাক্কা খেয়েছে।

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের অপারেটিং সিস্টেমে গোপনীয়তার নীতিতে পরিবর্তন আনার কারণেও মেটার ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে, যারা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফরম পরিচালনা করে। এই ব্যবসায় শীর্ষস্থানে আছে গুগল।

মেটার প্রধান রাজস্ব কর্মকর্তা (সিএফও) ডেভ ভেহনার বলেন, পরিবর্তনগুলোর কারণে ফেইসবুক ও ইনস্টাগ্রামে ব্র্যান্ডগুলোর জন্য সুনির্দিষ্ট বিজ্ঞাপন প্রচার কঠিন হয়ে গেছে এবং এর ফলে এই বছর “এক হাজার কোটি ডলারের অর্ডার” ক্ষতিগ্রস্ত হতে পারে।

অবশ্য মেটার সামগ্রিক আয় শেষ তিন মাসে বেড়ে তিন হাজার ৩৬৭ কোটি ডলার হয়েছে, যা পূর্বাভাসের চেয়ে সামান্য বেশি। আগামী তিন মাসের আয় দুই হাজার ৭০০ থেকে দুই হাজার ৯০০ কোটি ডলারের মধ্যে থাকতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে এ কোম্পানি, যা বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে কম।