১৩০ টি দেশ এখন পর্যন্ত এক ডোজ করোনার টিকাও পায়নি : জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদকঃ জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন যে, বিশ্বব্যাপী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর যে পরিমাণ টিকা পাওয়া যাচ্ছে তার ৭৫ শতাংশ করোনার টিকা মাত্র দশটি দেশ ব্যবহার করছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে, গতকাল বুধবার (১৭ ফেব্রুয়ারি) নিরাপত্তা পরিষদের উচ্চ-পর্যায়ের এক বৈঠকে তিনি জানান, ১৩০ টি দেশ এখন পর্যন্ত এক ডোজ করোনার টিকাও পায় নি। যার ফলে এই অবস্থাকে মারাত্মক অন্যায্য ও অন্যায় বলে উল্লেখ করে তিনি বলেন, এই গুরুত্বপূর্ণ সময়ে করোনার টিকার সমতা বজায় রাখাই আন্তর্জাতিক সম্প্রদায়ের সবচেয়ে বড় নৈতিক পরীক্ষা।

ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার গঠন করা কোভ্যাক্স কর্মসূচি যা বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য টিকা নিশ্চিত করতে প্রাথমিক লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়েছে। কিন্তু একই সময়ে ধনী দেশগুলো টিকাদান শুরু করতে সক্ষম হয়েছে। যার ফলে বেশ কয়েকটি উন্নয়নশীল দেশ ইতোমধ্যেই কোভ্যাক্স কর্মসূচির টিকার জন্য অপেক্ষা না করেই তা কেনার জন্য প্রাইভেট চুক্তি স্বাক্ষর করতে ছুটছেন বলে জানা যায়।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস টিকার ন্যায্য বন্টন নিশ্চিত করতে সক্ষম বিজ্ঞানী, উৎপাদক এবং অর্থায়নকারীদের নিয়ে জরুরি ভিত্তিতে পরিকল্পনা সাজানোর আহ্বানও জানিয়েছেন। সম্ভাব্য দ্রুত সময়ের মধ্যে দুনিয়ার সব মানুষের জন্য টিকা নিশ্চিত করার আহ্বানও জানান তিনি।

জাতিসংঘ মহাসচিব জরুরি টাস্ক ফোর্স গঠনের আহ্বান জানিয়েছেন বিশ্বের শীর্ষ স্থানীয় অর্থনৈতিক শক্তিগুলোর জোট গ্রুপ ২০কে। আর এই শক্তিগুলোরই ফার্মাসিউটিক্যাল কোম্পানিসহ এই সংশ্লিষ্ট সব শিল্পগুলোকে ঐক্যবদ্ধ করার সক্ষমতাও রয়েছে।

প্রসঙ্গত, বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী বিশ্বব্যাপী করোনা ভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্তের সংখ্যা ১১ কোটি ছাড়িয়ে গেছে এবং এই ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ২৪ লাখের বেশি মানুষের। কিন্তু তারপরও টিকা দান শুরু করতে পারেননি বহু দেশ। এমনকি টিকা দেওয়া শুরু করা দেশগুলোও ডোজ সংকটে ভুগছে।