সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফীনের যৌন হযরানীর বিচারের দাবিতে কুষ্টিয়ায় শিক্ষার্থীদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

কুষ্টিয়া প্রতিনিধি

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফীন কর্তৃক ব্যাংকের এক নারী সহকর্মীকে যৌন হযরানী ও চক্রান্তমূলক মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে কুষ্টিয়ায় শিক্ষার্থীরা মানববন্ধন ও সমাবেশ করেছে।

রোববার বেলা সাড়ে ১১ টায় কুষ্টিয়া সরকারি কলেজের সামনে অনুষ্ঠিত এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।

কুষ্টিয়া সরকারি কলেজের সাধারণ ছাত্র-ছাত্রীদের আয়োজনে অনুষ্ঠিত এ মানবন্ধন ও সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যৌন হযরানী ও নির্যাতনের শিকার সিটি ব্যাংকের সাবেক সহকারী ভাইস প্রেসিডেন্ট মনিরা সুলতানা পপি, কুষ্টিয়া নাগরিক পরিষদের সমন্বয়ক ইমরান খান পলাশ, মৎস্যজীবীলীগ কুষ্টিয়া জেলা শাখার আহবায়ক সাইদুল ইসলাম, সরকারি কলেজ ছাত্রলীগ নেতা ফেরদৌস খন্দকার, চিত্ত জোয়ার্দার প্রমুখ।

মানবন্ধন পরবর্তী প্রতিবাদ সমাবেশে কুষ্টিয়ার মেয়ে মনিরা সুলতানা পপি বলেন, তিনি ২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সিটি ব্যাংকে কর্মরত ছিলেন। চাকরিকালীন বিভিন্ন সময়ে তিনি সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফীসসহ ব্যাংকের ঊর্দ্ধতন দুই কর্মকর্তার দ্বারা দফায় দফায় যৌন হযরানীর শিকার হন।

এ ব্যাপারে তিনি বার বার ব্যাংকটির যৌন প্রতিরোধ কমিটির প্রধান ও মানবসম্পদ বিভাগের প্রধান মাহিয়া জুনেদকে জানিয়েও কোন প্রতিকার পাননি। বরং তাঁকে চাকরি ছেড়ে দিয়ে অন্যত্র চাকরি খুঁজে নেয়ার পরামর্শ দেয়া হয়।

উপায়ান্তর না পেয়ে তিনি ২০১৯ সালের ১৯ আগষ্ট রাজধানী ঢাকার গুলশান থানায় সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফীনসহ অপর দুই কর্মকর্তার বিরুদ্ধে বাংলাদেশ দন্ডবিধির ৪০৬/৫০৬ ধারায় মামলা দায়ের করেন।

মনিরা সুলতানা পপি অভিযোগ করেন মামলা দায়েরের পর থেকে তাঁকে অবৈধভাবে ব্যাংক থেকে চাকরিচ্যুত করা হয়েছে। ব্যাংকের কাছে তাঁর পাওনা টাকাও বুঝিয়ে দেয়া হচ্ছে না। তাঁর বিরুদ্ধে এ পর্যন্তব্যাংক কর্তৃপক্ষ ৬ টি মিথ্যা মামলা দায়ের করেছে। তাঁকে একাধিকবার হত্যার চেষ্টা করা হয়েছে।

অব্যাহত প্রাণনাশের হুমকির কারণে তিনি বর্তমানে রাজধানী ঢাকা ছেড়ে পরিবার-পরিজন নিয়ে নিজ গ্রাম কুষ্টিয়ায় পালিয়ে বেড়াচ্ছেন।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, ঘরে-বাইরে আজ কোথাও নারীদের নিরাপত্তা নেই।

বক্তারা অবিলম্বে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফিনসহ যৌন নিপীড়নকারী অপর দুই কর্মকর্তাকে অবিলম্বে ব্যাংক থেকে অপসারণসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বক্তারা হুশিয়ারী উচ্চারণ করে বলেন, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফিনসহ যৌন নিপীড়নকারী অপর দুই ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করা না হলে কুষ্টিয়া থেকে দেশব্যাপী গণআন্দোলন গড়ে তোলা হবে।