সাবেক মন্ত্রী ভবানী শঙ্কর বিশ্বাসের ১০৩তম জন্ম বার্ষিকী

কাজী ওহিদ- গোপালগয়ঞ্জ জেলা প্রতিনিধিঃ-

গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার বহুগ্রাম ইউনিয়নের মাঝিগাতী গ্রামের বর্ষীয়ান নেতা, প্রবীণ পার্লামেন্টারিয়ান সাবেক মন্ত্রী শ্রী ভবানী শংকর বিশ্বাসের ৮ ডিসেম্বর ১০৩তম জন্ম বার্ষিকী। তদানিন্তন বৃহত্তর ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহাকুমার মুকসুদপুর থানাধীন মাঝিগাতী গ্রামে ১৯১৮ সালে পিতা স্বর্গীয় হরিবর বিশ্বাসের ঘর আলো করে তিনি জন্ম গ্রহন করে ছিলেন।

মন্ত্রী ভবানী শঙ্কর বিশ্বাস

মাতার নাম স্বর্গীয়া গান্ধারী বিশ্বাস। দেশ ভাগের পর বাঙালীর সামগ্রীক চেতনায় শ্রেণি সংগ্রামে ভবানী শংকর বিশ্বাস ছিলেন একজন বলিষ্ঠ প্রতিনিধি। তিনি হিন্দু সম্প্রদায়ের দেশত্যাগ এবং সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে বিশেষ ভূমিকা রেখে ছিলেন। তিনি হিন্দু সম্প্রদায়ের জন্য পৃথক নির্বাচন পদ্ধতি এবং তফশিলীদের জন্য রির্জাভেশন ব্যবস্থা প্রবর্তনের পক্ষে আজীবন সোচ্চার ছিলেন।

তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১৯৫৪ সালে প্রথম বার এবং ১৯৬২ সালে দ্বিতীয় বার এমএলএ নির্বাচিত হন এবং ১৯৬২-৬৫ পর্যন্ত ৪ বছর তৎকালীন পূর্ব পাকিস্তান সরকারের স্বাস্থ্য, শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রীর দায়িত্ব পালন করে ছিলেন। তিনি ২০১১ সালের ২৭ জানুয়ারী মাঝিগাতী গ্রামে নিজ বাড়ীতে পরলোক গমন করে ছিলেন।