সাতক্ষীরা ঝাউডাঙ্গায় স্বাস্থ্য কেন্দ্রের প্রাচীর নির্মাণে অনিয়মে ডাঃ তপন এর হস্তক্ষেপে বন্ধ

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরাঃ সাতক্ষীরা সদর উপজেলার ঝাউডাঙ্গায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের প্রাচীন নির্মাণে অনিয়মের অভিযোগে ডাক্তার তপন বিশ্বাসের হস্তক্ষেপে বন্ধ হয়েছে। এতে জংধরা রড ও ২৮ বস্তা মেয়াদ উত্তীর্ণ সিমেন্ট ব্যবহারের অভিযোগ উঠেছে। সরেজমিনে দেখা যায়, রবিবার ৪ জুলাই দুপুর ৩ টার সময় সাতক্ষীরা সদর উপজেলার ঝাউডাঙ্গা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের প্রাচীর কাজে মেয়াদ উত্তীর্ণ সিমেন্ট দিয়ে নির্মাণের অনিয়মের অভিযোগ উঠেছে । এখানে খোয়া বালির সথে মেয়াদ উত্তীর্ণ সিমেন্ট মাখানো দিয়ে নির্মাণ চলছে । বিগত দেড় বছর পূর্বে স্বাস্থ্য কেন্দ্রে চতুর্পাশে প্রাচীর নির্মাণের কাজের জন্য ২৮ বস্তা সিমেন্ট ও রড মের্সাস শাহাবাজ ঠিকাদার প্রতিষ্ঠান ক্রয় করে। এই সিমেন্ট পাথরের ন্যায় শক্ত ও মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও বর্তমানে তা নির্মাণ কাজ করছিল। পরে স্থানীয়রা জানতে পেরে ঝাউডাঙ্গা স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের কর্তৃপক্ষকে জানালে তারা ঘটনাস্থলে এসে প্রাচীর নির্মাণ কাজ বন্ধ করে দেয়। এ সংবাদ লেখা পর্যন্ত নির্মাণ কাজের সরকারি বরাদ্দ সম্পর্কে তাৎক্ষণিক জানা সম্ভব হয়নি তবে অনুসন্ধান চলছে ? এ বিষয় ওয়ারিয়া গ্রামের হযরত আলীর স্ত্রী ফরিদা খাতুন বলেন, আমার বাড়িতে হাসপাতাল মেরামতের ২৮ বস্তা সিমেন্ট ও কিছু রড আজ দেড় বছর পড়ে ছিল এবং এ দিয়েই তারা কাজ করছে। ওয়ারিয়া গ্রামের আনারুল ইসলাম বলেন, আমার বাড়িতে মেয়াদ উত্তীর্ণ জমাটবাঁধা সিমেন্ট হাতুড়ী দিয়ে ভেঙ্গে কাজ চালাছিল। আমি বাধা দিলে ওরা আমাকে চাঁদাবাজি মামলা দেওয়ার হুমকি দেয়।
একই গ্রামের সাইফুল স্থানীয় বাজার কমিটি ও ঝাউডাঙ্গা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের কর্মরত ডাক্তারকে খবর দেয়।
ঝাউডাঙ্গা বাজার কমিটির মেম্বার মোখলেসুর রহমান বলেন, এই যানবহুল এলাকার চিকিৎসা সেবার অন্যতম প্রাণকেন্দ্রে ক্লিনিক। জনস্বার্থে এই অনিয়ম আমরা মানতে পারব না। এখানে স্বচ্ছভাবে নির্মাণ কাজ করার জন্য উর্দ্ধতন কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করছি।
এই ঠিকাদার প্রতিষ্ঠানের হেড মিস্ত্রি নজরুল ইসলামের জানলে তিনি বলেন, আমি উপরের নির্দেশনা অনুযায়ী নির্মাণ কাজ করছি।
এ অনিয়মের বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠান মের্সাস শাহাবাজ এর ম্যানেজার জি এম রাসেলের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা খোয়ার সাথে ডাস্ট সিমেন্ট ব্যবহার করছি যাতে খোয়া কম লাগে এবং ডাস্ট সিমেন্ট খোয়ার কাজ করবে, এতে কোনো সমস্যা হবে না। এ বিষয়ে ঝাউডাঙ্গা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রর মেডিকেল অফিসার তপন বিশ্বাস এর কাছে জানতে চাইলে, এ ঘটনার বিষয়ে আমি জানতে পেরে উর্দ্ধতন কর্মকর্তাকে জানালে তিনি আমাকে কাজ বন্ধ করার নির্দেশ দেন। পরে স্থানীয়দের উপস্থিতিতে আমি নির্মাণ কাজ বন্ধ করে দিই। সাতক্ষীরা উপসহকারী প্রকৌশলী জাকারিয়া হোসেন এর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি শুনেছি এবং মেডিকেল অফিসার কে বন্ধ করার কথা বলেছি। কিন্তু কর্তৃপক্ষ ঘটনাস্থল ত্যাগ করার পূর্বে সন্ধ্যার আগ মুহূর্তে ঠিকাদার প্রতিষ্ঠান কর্তৃপক্ষ তাদের প্রাচীর নির্মাণ কাজ আবারো শুরু করেন। এ বিষয়ে স্থানীয় এলাকাবাসী প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সুদৃষ্টি কামনা করেছেন।