সাতক্ষীরা কলারোয়া খেঁজুর গাছের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছে গাছিরা

কলারোয়া প্রতিনিধিঃ বৈচিত্রপূর্ন ছয় ঋতুর দেশ আমাদের এই বাংলাদেশ এক একটি ঋতুর রয়েছে এক একটি বৈশিষ্ট তেমনী এক ঋতুর ঋতুর হেমন্ত এই ঋতুর দেখা মেলে শীতের দিনে পাওয়া যায় সুস্বাদু খেঁজুর গাছের রস। শীতের সকালে মিষ্টি রোদে বসে সুস্বাদু এই খেজুর গাছের রস খাওয়ার মজাই আলাদা বলে মনে করে গ্রামের অনেক মানুষ।

আর এই শীত মৌসুমের শুরুতেই সাতক্ষীরা জেলার বিভিন্ন এলাকায় খেজুর গাছের রস সংগ্রহে কাজে ব্যস্ত সময় পার করছেন গাছিরা। প্রতিদিন সকালে গাছিরা খেজুর গাছ থেকে রস সংগ্রহ করতে দেখা যায়। একসময় অনেক মানুষ এই পেশার উপর নির্ভরশীল থাকলেও কালের বিবর্তনে অনেকটা হ্রাস পেয়ে খেঁজুর গাছ ও গাছিদের। তবু অনেক গাছিরা রস সংগ্রহ করে জীবিকা নির্বাহে যোগ করেন বাড়তী আয়। শীত মৌসুমের শুরুতেই আমরা রস সংগ্রহে কাজ করে থাকি। আর এই রস বিক্রয় করে সংসার খরচ জোগাড় করে থাকি।

তিনি আরও জানান- বছরের শীত মৌসুমের মাসগুলোতে আমরা খেজুর রস সংগ্রহ করে থাকি, এই রস দিয়ে নানার রকমের পিঠা ছাড়াও পাটালি এবং গুড় তৈরি করে বাজারে বিক্রয় করে থাকে। বর্তমানে যে হারে খেজুর গাছ কাটা হচ্ছে তাতে ভবিষ্যতে খেজুরের রস পাওয়া মুশকিল হয়ে যাবে। খেজুর রস সংগ্রহরে জন্য আমাদের বেশি করে খেজুর গাছের চারা রোপন করতে হবে।