সরিষাবাড়িতে ১১০ বছর বয়সের জীবন যোদ্ধা বৃদ্ধ রিয়াজ উদ্দিন

ফরিদ আহমেদ, সরিষাবাড়ি (জামালপুর) থেকে : জীবন যুদ্ধে হার না মানা এক সৈনিক, বয়সের কাছে মানুষ হার মানলেও অভাব আর দারিদ্র্য তাকে বাধ্য করেছে কাজ করতে তাই বৃদ্ধ হয়েও জীবিকার তাগিদে হাল ধরেছেন প্যাডেল চালিত দ্বিচালক যানের।

বলছি জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা গ্রামের ১১০ বছরের বৃদ্ধ রিয়াজ উদ্দীনের কথা; যার জীবন জীবিকা কাটে ভ্যান চালিয়ে। পরিবারে এক ছেলে এবং দুই মেয়ে; যারা এখন থেকেও নেই। বিয়ে করে তার একমাত্র কর্মক্ষম পুত্র সন্তান ২০ বছর আগে পাড়ি জমিয়েছিলেন রাজশাহীর নাটোরের খিয়ার নামক গ্রামে।

বৃদ্ধ রিয়াজ উদ্দীন এখন তেমন একটা ভ্যানও চালাতে পারেন না, পাড়া প্রতিবেশী যা দেন তা খেয়েই জীবিকা নির্বাহ করেন সংসারে থাকা তিনি এবং তার স্ত্রী।

এদিকে দুজনের চিকিৎসার খরচ জোগাতে প্রায় হিমসিম খেতে হচ্ছে প্রতিনিয়তই, বয়সের কাছে যেখানে জীবন থমকে যাওয়ার কথা অথচ অভাবের কারনেই তাকে বের হতে হচ্ছে কাজের সন্ধানে। তাছাড়াও দীর্ঘদিন ধরেই তিনি বাস করছেন ভাঙ্গা ফুটো ঘরের নীচে, ঘরের ভিটিটা পাকা করা থাকলেও বর্ষার মৌসুমে একটুখানি বৃষ্টিতে চালের ছিদ্র দিয়ে পানি পড়ে বিছানা ভিজে যায়, ঘর দেয়ার কথা বলে কাগজপত্র নিলেও দেয়া হয়নি কোন ঘর, তাই আক্ষেপের যেনো সীমা নেই তার স্ত্রীর। তাই স্থানীয় প্রশাসনের কাছে তার আকুল আবেদন তার একটা থাকার ব্যবস্থা করে দিলে সে খুব উপকৃত হয়।