সরিষাবাড়িতে বিনামূল্যে রক্তের গ্রুপ ক্যাম্পেইন অনুষ্ঠিত

ফরিদ আহম্মেদ, সরিষাবাড়ি (জামালপুর) প্রতিনিধিঃ জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলার পোগলদিঘা ও হাসড়া মাজালিয়া গ্রামে দিনব্যাপি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালন করা হয়েছে।

সরকারের নির্দেশনা মোতাবেক শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে জনগণকে স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধ করার পাশাপাশি জনগণকে করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করা হয়েছে।

রবিবার উপজেলার ৯০ নং গোবিন্দ পটল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাসড়া মাজালিয়া গ্রামে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ব্লাড ফাইটার ফর হিউম্যানিটির পক্ষ থেকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে উপজেলার বিভিন্ন শ্রেণী পেশার ও বিভিন্ন বয়সের চার শতাধিক মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

এছাড়াও এ ক্যাম্পেইন চলাকালে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমন সম্পর্কে দিকনির্দেশনা দেওয়া হয়।

‘আমার রক্তে যদি বাঁচে অন্যের প্রাণ , তবে কেন নয় স্বেচ্ছায় রক্ত দান” সুস্থ থাকলে করুন রক্তদান, হার্ট এ্যাটাকের ঝুঁকি কমান; মানবতার কল্যাণে এগিয়ে আসুন রক্তদানে- এমন সব সচেতনতা মূলক শ্লোগান মনে প্রাণে ধারণ করে সংগঠনটির স্বেচ্ছাসেবকগন বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও জনগনকে রক্তদানে উদ্বুদ্ধ করতে সচেতনতা মূলক দিকনির্দেশনা দেন।

মানবিক এ ক্যাম্পেইনে রক্তের গ্রুপ নির্ণয়ে ল্যাব এসিস্ট্যান্ট ও কার্যকরি কমিটির সহ সভাপতি নুর ইসলাম বলেন, রক্তের অভাবে ঝড়বে না কোন মায়ের প্রাণ তাই আমরা ছাত্র সমাজ নিজেদের টাকা খরচ করে গরীব অসহায় মানুষদের পাশে থেকে সাহায্য করার চেষ্টা করছি।

কার্যকরি কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ফরিদ আহম্মেদ বলেন,আমারা সবাই ছাত্র তারপরও আমরা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি গরীর অসহায় মানুষদের পাশে দাঁড়িয়ে সাহায্য সহযোগিতা করার জন্য, ধনী লোকের অভাব আমাদের দেশে নেই কিন্তু গরীবদের সাহায্য করার মতো লোক আমাদের সমাজে আজ দুষ্প্রাপ্য। অনেক লোক হাসপাতালে রক্তের অভাবে মারা যায়, প্রয়োজনের সময় রক্ত সংগ্রহ করে দেওয়ার মতো কাউকে পাওয়া যায় না তাই আমাদের অনলাইন ভিত্তিক সংগঠন ব্লাড ফাইটার ফর হিউম্যানিটির মাধ্যমে খুব সহজেই যে কেউ বিনামূল্যে রক্ত পেয়ে যায়, এভাবে বেঁচে যায় একজন রক্ত অভাবীর প্রাণ।তিনি এ সম্পর্কে আরো বলেন,এ ধরনের সংগঠন প্রায় সময় অর্থ সংকটে ভোগে কারন এর অধিকাংশ সদস্যই ছাত্র তাই আমাদের সমাজের ধনী একাংশের কিছু লোক আমাদের সংগঠনের সাথে সম্পৃক্ত থাকলে মানব সেবা কাজগুলো আরো বহুদূরে এগিয়ে যাবে বলে আশাব্যক্ত করেছেন তিনি।

উক্ত ব্লাড ক্যাম্পেইন এ উপস্থিত ছিলেন সংগনঠির সভাপতি রাজিবুল ইসলাম রিপন,সহ-সভাপতি নুর,সাধারণ সম্পাদক শাকিল আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ফরিদ আহম্মেদ, কার্যকরি সদস্য ওমর ফারুক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পোগলদিঘা এসইএসডিপি মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ শামীম মিয়া,৯০ নং গোবিন্দ পটল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুর রশিদ, যমুনা আইডিয়াল কিন্ডারগার্টেন স্কুলের পরিচালক সেলিম রেজা বাবুল, সাংবাদিকসহ সুধীবৃন্দ।