সরিষাবাড়িতে নবনির্মিত আশ্রয়ন প্রকল্পের প্রতিটি ঘরে ফাটল

ফরিদ আহম্মেদ, সরিষাবাড়ি (জামালপুর) প্রতিনিধিঃ উপকারভোগীরা বলছেন ইউএনও স্যার ঠিক করে দেয়ার আশ্বাস দিলেও তা শুধুই স্বান্তনার।

স্থাপিত হওয়ার এক বছর না পেরুতেই জামালপুরের সরিষাবাড়ি উপজেলার মুজিববর্ষ উপলক্ষে ঘরহীন মানুষের জন্য প্রধানমন্ত্রীর দেয়া উপহারের অধিকাংশ ঘরে ফাটল দেখা দিয়েছে। এদিকে উপকারভোগীরা বলছে ইউএনও স্যারকে জানাইছি তবে ভালো কিছু হবে কিনা তা জানা নেই।

পোগলদিঘা ইউনিয়নের তারাকান্দি রেল স্টেশন থেকে ঠিক পশ্চিম দিকে হাফ কিঃমিঃ অগ্রসর হলেই চোখে পড়ে আশ্রয়ন প্রকল্পের সারি সারি বেশকিছু সুদৃশ্য ঘর। তবে দূর হতে মনোরম এবং সুদৃশ্য মনে হলেও ভিতরে প্রবেশ করলে দৃশ্যমান হবে আশ্রয়ন প্রকল্পের সুবিধাভোগীদের দূর্ভোগের নানা চিত্র। গত ২৪ জুন বৃহস্পতিবার এই প্রতিবেদক আশ্রয়ন প্রকল্পের ভিতরে ঢুকতেই এই প্রকল্পের প্রায় প্রতিটি ঘরেই কিছু না কিছু ফাটল দেখতে পান; যেখানে ঘর তৈরীতে অবহেলা এবং অযত্ন প্রতীয়মান।

জানতে চাইলে উপকারভোগীরা জানান, চলতি বছরে আমাদের কাছে জমির কাগজপত্র সহ ঘরের চাবি হস্তান্তর করা হলেও বিদ্যুৎ, সুপেয় পানি, নিরাপত্তার অভাব, যাতায়াতের সু-ব্যবস্থা, বর্ষা মৌসুমে ঘরের অর্ধেক পর্যন্ত পানি ওঠার ভয় সহ অধিকাংশ ঘরে ফাটল দেখা দেয়ায় আমরা খুবই দূর্ভোগে রয়েছি, নিম্নমানের কাজ করায় ঘরে এমন ফাটল দেখা দিয়েছে, ঘরে উঠতে না উঠতেই এমন ফাটল দেখা দেয়ায় আমরা ভীষণ শঙ্কিত আছি কবে যেনো ঘরগুলো ধ্বসে দূর্ঘটনা ঘটে। এই দায় ভার প্রকল্প অফিসারসহ সংশ্লিষ্ট কাজের সাথে জড়িতদের নিতে হবে বলে জানান আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা।

এই বিষয়ে আশ্রয়ন প্রকল্পের সভাপতি ও সরিষাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব উদ্দিনের নিকট মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি তবে সুবিধাভোগীদের অনেকেই বলছেন এসব কাজ তারা অপরিকল্পিত ভাবে করেছেন যার ফলে জলে যাচ্ছে সরকারি অর্থ।