সরিষাবাড়িতে দশ বই পাঠাগারের শুভ উদ্বোধন

ফরিদ আহম্মেদ, সরিষাবাড়ি (জামালপুর) প্রতিনিধিঃ বই পড়লেই জানা যায় বিশ্বকে, পড়িবেন তো শিখিবেন এই উপাত্ত কে সামনে রেখে জামালপুরের সরিষাবাড়ীতে দেশের প্রথম দশ বইয়ের পাঠাগারের শুভ উদ্ভোধন করা হয়েছে।

১৫ অক্টোবর( শুক্রবার) বিকালে ৪ ঘটিকায় তারাকান্দি রেলওয়ে স্টেশনে জামালপুর জেলা প্রেস ক্লাবের সম্মানিত সভাপতি জনাব ইউসুফ আলী লাল ফিতা কেটে দেশের প্রথম ১০ বইয়ের পাঠাগারের শুভ উদ্বোধন করেন।

পাঠাগারের উদ্যােক্তা কলেজ শিক্ষার্থী হাসান নাহিদ তার নিজের কাছে থাকা ১০টি বই দিয়ে এ পাঠাগারটি শুরু করেন। যার নাম দেয়া হয়েছে ‘টেন বুকস লাইব্রেরি’।
উদ্যোক্তার ইচ্ছা এরকম ১০০টি পাঠাগার করার, যেখানে বই পড়ার মাধ্যমে অবসর সময়টুকু কাটানো যাবে। উদ্যোক্তা হাসান নাহিদ জানান, বিভিন্ন ভাবে সংগৃহীত ১০টি বই পড়ার পর অনেক দিন তাঁর ঘরে অবহেলায় পড়ে থেকে নষ্ট হচ্ছিলো। তিনি তাঁর পঠিত বইগুলোর যথাযথ ব্যবহারের উদ্দেশ্যে বাড়ীর কাছের কাঠমিস্ত্রীর সাথে কথা বলে স্বল্প খরচে ছোট আকারে একটি তাক তৈরি করেন। তাকে ১০টি বই দিয়ে তারাকান্দি রেলওয়ে স্টেশনে ‘টেন বুকস লাইব্রেরি’-র এ কার্যক্রম শুরু হলো। স্বল্প খরচে জনসমাগমপূর্ণ স্থানে এরকম লাইব্রেরি প্রতিষ্ঠা করা গেলে শিক্ষার্থী ও সাধারণ মানুষ জনের আরো বেশি বই পড়ার সুযোগ সৃষ্টি হবে। নাহিদের স্বপ্ন ১০০ টি ‘টেন বুকস লাইব্রেরি ’স্থাপনের মাধ্যমে বই প্রেমী মানুষদের ইচ্ছা সহজতর করে দেওয়া। তাই তার এই স্বপ্ন কে বাস্তবায়ন করার জন্য দেশের কল্যাণকামী ও জ্ঞান পিপাসু মানুষদের এগিয়ে আসার জন্য আহবান জানিয়েছেন তরুণ এই উদ্যোক্তা।

জামালপুর জেলা প্রেস ক্লাবের সাংবাদিক ইউসুফ আলী তাঁর বক্তব্যে অনলাইনের বিভিন্ন ধরণের নেতিবাচক দিক থেকে নতুন প্রজন্মের তরুণদের আরো বেশি বই পড়ায় উদ্যােগী হওয়ার আহ্বান জানান। ট্রেনের জন্য অপেক্ষমান যাত্রীরা এই পাঠাগার থেকে বই পড়ে সময় অতিবাহিত করতে পারবে, যা যাত্রীদের জন্য খুবই আনন্দের। এই পাঠাগার দেশের প্রতিটি রেলওয়ে স্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানে গড়ে উঠবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী উপস্থিত থেকে অনুষ্ঠানটি সাফল্য মণ্ডিত করেন।