সড়ক দূর্ঘটনা; ওমান ফেরত প্রবাসী পেলেন ১ কোটি ১৪ লাখ টাকা ক্ষতিপূরণ

মোঃ ইলিয়াস আলী, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

পরিবারের অভাব-অনটন দূর করতে গিয়েছিল ওমানে ৷ কিন্তু কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে ২০১৭ সালে ওমান থেকে ফেরত পাঠানো হয় ঠাকুরগাঁওয়ের খিজমত আলীকে। তার মাত্র চার বছর আগেই কৃষি কাজে ওমান গিয়েছিলেন তিনি। দুর্ঘটনায় তিনি স্বাভাবিকভাবে হাঁটাচলার ক্ষমতা হারান এবং সঙ্গে বাকশক্তিও। ওমানে আদালতের মাধ্যমে ক্ষতিপূরণ আদায়ের উদ্যোগ নেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কল্যাণ মন্ত্রণালয়। চার বছর পর আজ এক কোটি ১৪ লাখ ১০ হাজার ৯২২ টাকা ক্ষতিপূরণ পেলেন।

জানা যায়, খিজমত আলীর বাড়ি ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর ইউনিয়নের শিধোর গ্রামে ৷ তিনি দুই সন্তান রেখে গিয়েছিলেন প্রবাসে, সেখানে গিয়ে সড়ক দূর্ঘটনায় হন পঙ্গু৷

গত মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সেই ক্ষতিপূরণের চেক খিজমত আলীর হাতে তুলে দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এসময় মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমান, পরিচালক (অর্থ ও কল্যাণ) শোয়াইব আহমেদ এবং খিজমত আলী, তার স্ত্রী আনোয়ারা বেগম, সন্তান আমির আলী ও মেয়ের জামাই মশিউর রহমান উপস্থিত ছিলেন।

এসময় মন্ত্রী বলেন, কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ হিসেবে এই অর্থ তিনি পেয়েছেন তার কর্মস্থলের মাধ্যমে। আমাদের দূতাবাসের মাধ্যমে সেখানে আদালতে বিষয়টা স্যাটেল করা হয়েছে। এতে প্রায় চার বছর সময় লেগে গেছে। গতমাসে এই অর্থ দূতাবাসের মাধ্যমে আমাদের কাছে এসেছে। আজকে আমরা সেটা হস্তান্তর করলাম।

এসময় কর্মীর পরিবারকে সঠিকভাবে অর্থ কাজে লাগানোর পরামর্শ দেন মন্ত্রী ইমরান আহমদ।
খিজমত আলী ও তার স্ত্রী আনোয়ারা জানান, ক্ষতিপূরণের অর্থ দিয়ে তিনি তাদের ধার দেনা শোধ করবেন, বন্ধকের জমি ফেরত নিবেন এবং নিজের চিকিৎসা করবেন ।