সকল উপজেলা সম্মেলন স্থগিত, উত্তাপ মেটাতে বিএম মোজাম্মেল মেহেরপুরে

ঢাকা থেকে বিশেষ প্রতিনিধি

দীর্ঘদিন যাবৎ মেহেরপুর জেলা আওয়ামী লীগের প্রকাশ্য দ্বন্দ্বের কারণে কেন্দ্রের নির্দেশে সকল উপজেলা ও শহর শাখার সম্মেলন স্থগিত ঘোষণা করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল খালেক। তিনি গতকাল এক ভিডিও বার্তায় এই তথ্য জানিয়েছেন।

এখানে উল্লেখ্য যে, গতকাল ১৯ মার্চ মেহেরপুর শহর, আজ ২০ মার্চ গাংনী উপজেলা, ২১ মার্চ মুজিবনগর উপজেলা ও এবং ২২ মার্চ মেহেরপুর সদর উপজেলার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

কেন্দ্রীয় আওয়ামী লীগ সুত্রে জানা গেছে, গতকাল ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলা সম্মেলন শেষে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মেহেরপুরের জেলার রাজনৈতিক উত্তাপ মেটাতে ঝটিকা সফরে মেহেরপুরের যাচ্ছেন ।

মেহেরপুর জেলা আওয়ামী লীগের প্রবীণ নেতাদের দাবী, সাংগঠনিক রীতিনীতি ও গঠনতন্ত্র না মেনে মেহেরপুর জেলা সভাপতি, জনপ্রশাসন প্রতিমন্ত্র একক সিদ্ধান্তে বিভিন্ন ওর্য়াড ও ইউনিয়নের কমিটি গঠন করেন ‘মাই ম্যানদের নিয়ে।’ এই অনিয়মতান্ত্রিক কর্মকান্ডের বিরুদ্ধে জেলার সকল নেতারা সোচ্চার হয়ে প্রতিবাদ করেন কারণ বিভিন্ন কমিটি গঠন করতে স্ব স্ব উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদককে জানানো হয়নি।

মেহেরপুর জেলার সকল নেতা কর্মীরা এক জোট হয়ে এর কঠোর প্রতিবাদ করেন ও সভাপতির এহেন কর্মকান্ডের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন।

কেন্দ্রীয় আওয়ামী লীগের সুত্রটি জানাচ্ছে, গতকাল সন্ধ্যায় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক মেহেরপুর পৌঁছাবেন ও দন্দ মিটিয়ে বিষয়টির গঠনতন্ত্র মোতাবেক সুরাহা করে নতুন সব সম্মেলনের তারিখ পুনরায় নির্ধারণ করবেন বলে আশা করা যায়।

এখানে নেতাকর্মীদের সাথে ফোনালাপ করে জানা যায় যে সভাপতির দু’একজন নিজের লোক ছাড়া সকল ত্যাগী ও নিবেদিত প্রাণ নেতা কর্মীদের পাশ কাটিয়ে, পরামর্শ না করে নিজ ইচ্ছামত সভাপতি দলীয় কর্মকান্ড পরিচলনা করেন।
আগামী ১৪ মে জেলা সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে মেহেরপুর জেলা আওয়ামী লীগের রাজনীতিতে ব্যাপক পরিবর্তনসহ নতুন মোড় নিতে পারে। কর্মীদের অভিযোগ তিনি জনপ্রশাসন প্রতিমন্ত্রী হওয়ায় জেলার দীর্ঘদিনের নেতা কর্মীদের অবমূল্যায়ন করে ক্ষমতার অপব্যবহার করে চলেছেন। দীর্ঘদিনের পুঞ্জিভুত ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে এবারের সম্মেলনকে সামনে রেখে। জেলার রাজনৈতিক অঙ্গনে উত্তাপের অভাস পাওয়া যাচ্ছে।

তবে মন্ত্রী ঘনিষ্টদের দাবী, ফরহাদ হোসেন দোদুলের কারণেই মেহেরপুরে ইতিহাসের সর্বোচ্চ উন্নয়ন এবং আওয়ামী লীগে প্রাণের সঞ্চার হয়েছে। দীর্ঘদিন ঘাপটি মেরে থাকা যেসব নেতারা অনৈতিক সুবিধা পাচ্ছেন না- তারাই ফরহাদের বিরোধীতা করে কেন্দ্রীয় নেতাদের কান ভারী করছেন।

মেহেপুরে আওয়ামীলীগ নেতা-কর্মীদের আশা সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক একজন দক্ষ নেতা। তাঁর পক্ষে সম্ভব সকল অনিয়ম ও দ্বন্দ্বের অবসান ঘটিয়ে একটি সুষ্ঠু সমাধানে আসা। এছাড়া চলতি মাসেই সকল উপজেলা সম্মেলন নতুন ঘোষিত তারিখে অনুষ্ঠিত হবে।

আমাদের গাংনী প্রতিনিধি স্বপন আলী জানিয়েছেন, গাংনী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন স্থগিতের বিষয়ে দৈনিক এই আমার দেশকে বলেন, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য ও গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন এমপি বলেন, যেহেতু জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, সেহেতু অবশ্যই কেন্দ্রীয় সিদ্ধান্ত রয়েছে। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত কোন চিঠি পত্র দেখিনি এবং কেন্দ্রীয় কারো সাথে কোন কথাও হয়নি।

গাংনী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনি বলেন, আপাততঃ গাংনী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল স্হগিত করা হয়েছে। যদিও সকল ধরনের প্রস্তুতি শেষের পথে। তবে পরবর্তীতে কবে অনুষ্ঠিত হবে সে ব্যাপারে কোন চিঠি-পত্র পাওয়া যায়নি।