শেখ হাসিনা থাকলে কৃষি ও কৃষিবিদ বান্ধব সরকার থাকবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ কৃষিবিদদের সামগ্রিক উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমল থেকে যে স্বপ্নযাত্রা শুরু হয়েছিল তার ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবিদ ও কৃষকদের নজিরবিহীন মূল্যায়ন করেন বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

কৃষিবিদদের শুধু কৃষির উন্নয়নে ভূমিকা রাখলে হবে না। তাদেরকে কৃষিবান্ধব সরকারের অভিষ্ট লক্ষ্যে পৌঁছানোর ক্ষেত্রেও রাজনৈতিক সচেতন মানসিকতার বহিঃপ্রকাশ শক্তিশালীভাবে ঘটাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকলে কৃষি ও কৃষিবিদবান্ধব সরকার থাকবে এবং তা না হলে কানসার্টে কৃষকদের গুলি করার মতো ঘটনা ঘটবে এবং উপেক্ষিত হওয়ার মতো পরিস্থিতি আসবে বলে মন্তব্য করেছেন তিনি।

আজকে শনিবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে ‘কৃষিবিদ দিবস ২০২১’ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি এসব কথা বলেছেন।

তিনি আরও বলেন, কৃষিনির্ভর বাংলাদেশে কৃষক বাঁচলে কৃষি বাঁচবে। কৃষি বাঁচলে দেশের অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রাও অনেকদূর এগিয়ে যাবে। এক্ষেত্রে কৃষিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারেন কৃষিবিদরা। কৃষিবিদদের যোগ্যতা ও পান্ডিত্য দেশের কল্যাণে নিবেদিত হোক- এমন প্রত্যাশাই থাকবে। কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তাদের বৈষম্য দূর করার বিষয়টি বিবেচনা করার উপযুক্ত সময়ও হয়েছে। আর এ বিষয়ে একটি সমন্বিত উদ্যোগ নেওয়া দরকার। না হলে কৃষিবিদরা যথাযথ অবদান রাখতে পারবেন না এবং মেধার বিকাশ ঘটাতে পারবেন না।