শফিকের বিদায়ের পর লড়ছেন বাবর আজম

ডেস্ক এডিটরঃ
করাচি টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একাই লড়ছেন স্বাগতিক পাকিস্তানের অধিনায়ক বাবার আজম। ইতোমধ্যে তিনি দেড় শতক অতিক্রম করেছেন।

বুধবার চলছে পঞ্চম দিনের খেলা। সামনে ৫০৬ রানের জয়ের টার্গেট।

এর আগে মঙ্গলবার চতুর্থ দিন শেষে পাকিস্তান করেছে ২ উইকেটে ১৯২ রান। বুধবার পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ৩১৪ রান। হাতে ছিল ৮ উইকেট।

আজ ২ উইকেটের পতন হলেও শক্ত হাতেই জবাব দিয়ে যাচ্ছেন বাবর আজম। শেষ খবর পাওয়া পর্যন্ত তাকে সঙ্গ দিচ্ছেন মোহাম্মদ রিজওয়ান। তিনি ২০ বল খেলে করেছেন ৯ রান। আর বাবার আজমের এখন পর্যন্ত সংগ্রহ ১৫২। ৩৩১ বল থেকে তার এ সংগ্রহে আছে ১৬টি চারের মার।

প্রথম ইনিংসে ৯ উইকেটে ৫৫৬ রানে ডিক্লিয়ার দেয় অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে মোটেও সুবিধা করতে পারেনি পাকিস্তান। অল আউট হয় মাত্র ১৪৮ রানে। পাকিস্তানকে ফলোঅন না করিয়ে আবার ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৯৭ রান তোলার পর ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

তাতে পাকিস্তানের সামনে জয়ের টার্গেট দাঁড়ায় ৫০৬ রান। এই লক্ষ্য স্পর্শ করতে হলে বিশ্বরেকর্ড করতে হবে পাকিস্তানকে। কারণ টেস্টে ক্রিকেটে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই কোনো দলের। সেই কঠিন রাস্তায় হাঁটছে পাকিস্তান।

তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার রান ছিল ১ উইকেটে ৮১ রান। মঙ্গলবার ম্যাচের চতুর্থ দিনে ১৬ রান যোগ করে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। তাতে পাকিস্তানের সামনে জয়ের টার্গেট দাঁড়ায় ৫০৬ রান।

এ লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই উইকেট হারায় পাকিস্তান। দলীয় ২ রানে ইমাম উল হককে এলবির ফাঁদে ফেলেন নাথান লিওন। ১৮ বলে ১ রান করে সাজঘরে ফেরেন ইমাম।

দলীয় ২১ রানে বিদায় নেন আজহার আলী। গ্রিনের বলে ব্যক্তিগত ছয় রানে এলবিডব্লিউ হন তিনি। ক্রিজ আকড়ে থেকেও পারেননি তিনি। বল খেলেছেন ৫৪টি।

এরপর দলের হাল ধরেন অধিনায়ক বাবর আজম ও ওপেনার আব্দুল্লাহ শফিক। শুধু তাই নয় টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ শতকও পেয়ে যান বাবর। এই জুটিই শেষ পর্যন্ত পার করে দেন দিন।

পঞ্চম দিনে আউট হন ওপেনার শফিক। পেট কামিন্সের বলে সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান পেছনে থেকেই বিদায় নিতে হয় তাকে। তার এ সংগ্রহে আছে ১টি ছক্কা ও ৬টি চারের মার।

শেষ খবর পাওয়া পর্যন্ত পঞ্চম দিনের দ্বিতীয় সেশনের খেলা চলছে। পাকিস্তান পিছিয়ে আছে ২১৭ রানে। হাতে আছে ৬ উইকেট।