শতাধিক পরিবারের যাতায়াতে ভোগান্তি গঙ্গাচড়ায় রেকর্ডিয় রাস্তা বন্ধ করে বাড়ী নির্মাণ অব্যহত

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃরংপুরের গঙ্গাচড়া উপজেলায় রেকর্ডিয় রাস্তা জবরদখল করে বাড়ী নির্মাণ অব্যাহত রেখেছে। ফলে এলাকার শতাধিক পরিবার যাতায়াতে চরম ভোগান্তিতে পড়েছে। ঘটনাটি ঘটেছে উপজেলার আলমবিদিতর ইউনিয়নের নগর বড়াইবাড়ী গ্রামে। স্থানীভাবে শালীসসহ সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও কোন সুফল পাচ্ছেন না অবরুদ্ধ পরিবারগুলো।
অভিযোগে জানা গেছে, ওই গ্রামের মৃত অবির উদ্দিনের ছেলে আব্দুল গণি (৫০) তার কাচা বাড়ী ভেঙ্গে পাকা বাড়ী নির্মাণ করছেন। এ সময় তিনি বাড়ীটি উত্তর পাশে প্রায় ১৩ ফুট চওড়া একটি রাস্তার পুরোটা জবর দখল করে তার উপর পাকা বাড়ী নির্মাণ অব্যাহত রেখেছেন। যার সিএস খতিয়ান নং ৪৯ ও দাগ নং ২৯৮। রাস্তাটি বন্ধ হওয়ায় ওই বাড়ীর পূর্বে অবস্থিত প্রায় শতাধিক পরিবার তাদের বাড়ীতে অবরুদ্ধ হয়ে পড়েছে।
অভিযোগের প্রেক্ষিতে গতকাল সরজমিন উপস্থিত হলে এর সত্যতা মিলে। অবরুদ্ধ পরিবারগুলো জরুরী প্রয়োজনে একটি পুকুর পাড় দিয়ে জীবনের ঝুকি নিয়ে যাতায়াত করছেন। পুকুর পাড় দিয়ে যাতায়াতে একটু অসাবধানতা হলেই পানিতে পড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এ সময় রাস্তা জবরদখলকারী আব্দুল গণি ও তার ভাই আবুল কালাম, আব্দুল হাকীম এবং ভাতিজা পলাশ জানান, তাদের মালিকানাধিন প্রায় ১০ শতক জমি কম রয়েছে। অপরদিকে অবরুদ্ধ পরিবারগুলোর শরিফুল (৩৫), আব্দুল গফফার (৬০), আব্দুর রাজ্জাক (৭০), ওমর ফারুক (৫০), গোলজার (৫০), তরিকুল (৩৮), খাদেমুল (৬৫), এয়াকুব আলী (৭০), এয়াছিন আলী (৫৫), মোশাররফ (৪৪), আতোয়ার (৪০), লাভলু (৩৫), মিজানুর (৩০)সহ অনেকের সাথেই কথা হয়। বাড়ী থেকে যাতায়াতে ভোগান্তির কথা তারা উল্লেখ করেন তারা। তারা জানান, ছোট ছোট ছেলে মেয়েসহ আমরা এখন অতি কষ্টে জীবনের ঝুকি নিয়ে পাশের পুকুর পাড় দিয়ে যাতায়াত করছি। তারা আশঙ্কা ব্যক্ত করে বলেন, আমাদের শিশু সন্তানরা যে কোন মুহুর্তে যাতায়াতের সময় পুকুরের পানিতে পড়ে বড় ধরনের দুর্ঘনার শিকার হতে পারে। তারা আরো জানান, ওই রাস্তাটি তারা অনেকবার বন্ধ করার চেষ্টা করেছিল। এ বিষয়ে অনেকবার স্থানীয়ভাবে শালীসও হয়েছে। সমস্যার স্থায়ী সমাধানের লক্ষে তারা থানাতেও অভিযোগ করেছিলেন। থানা পুলিশও বিষয়টি সমাধানের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। এমতাবস্থায় অবরুদ্ধ পরিবারগুলো সরকারের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।