লকডাউনের চেকপোস্টে গাড়ির সারি

নিজস্ব প্রতিবেদক : কঠোর লকডাউনের ৬ষ্ঠ দিনেও সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে দেখা গেছে যানবাহন এবং মানুষের বাড়তি উপস্থিতি। সড়কে তৎপর রয়েছে আইন শৃঙ্খলাবাহিনী। পুলিশের চেকপোস্টে কড়াকড়িতে কোথাও কোথাও দেখা গেছে যানজট।

রাজধানীর আগারগাঁও, বছিলা, মোহাম্মদপুর, আসাদগেট, ফার্মগেট ও কারওয়ান বাজারের বাসস্ট্যান্ডেও মানুষের ভিড় দেখা গেছে। অন্যদিকে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ বা তিন গুণ রিকশাভাড়াও গুনতে হচ্ছে অনেক যাত্রীকে।

রাজধানীর অনেক এলাকায় অলি-গলিতে মানুষের সমাগমও বাড়তে শুরু করেছে। শাক-সবজিসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের পসরা বসিয়ে কেনা বেচা করতে দেখা গিয়েছে মানুষজনকে।

তবে, লকডাউন বাস্তবায়নে পুলিশ-বিজিবির পাশাপাশি কঠোর অবস্থানে রয়েছে সেনাবাহিনী ও র‍্যাব। রাজধানীর বিভিন্ন চেকপোস্টে গাড়ি ও সাধারণ মানুষকে থামিয়ে জানতে চাওয়া হচ্ছে বাইরে বের হওয়ার কারণ।

জরুরি প্রয়োজন ছাড়া কেউ বের হলে বাসায় ফেরত পাঠানো হচ্ছে, করা হচ্ছে জরিমানা ও গ্রেপ্তার। কারখানার কর্মীদের পরিচয়পত্র দেখানোর পর কর্মস্থলে যেতে দেয়া হচ্ছে। তবে রাস্তায় রিকশার পাশাপাশি বেড়েছে ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেল।

ডিএমপি ট্রাফিকের মতিঝিল এলাকার সবুজবাগ জোনের সার্জেন্ট বাদল কুমার চক্রবর্তী বলেন, যেহেতু এই এলাকায় ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠান রয়েছে, অফিস সময়ের শুরুতে সকালের দিকে এই এলাকায় গাড়ির অল্প চাপ ছিল। তবে, এখন সেটা অনেকটাই কম।

এছাড়া চট্টগ্রাম, খুলনা, বরিশালসহ সকল দেশের অন্যান্য জেলা শহরগুলোতেও লকডাউন বাস্তবায়নে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর অবস্থানে থাকতে দেখা গেছে। যদিও জেলা পর্যায়েও মানুষের চলাচল অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত সারা দেশে কঠোর বিধিনিষেধ জারি করেছে।