রোহিঙ্গা নাগরিক বাংলাদেশি পাসপোর্ট ও এনআইডি করে বিদেশে পাড়ি দেওয়ার চেষ্টা

মোহাম্মদ শহিদুল্লাহ, টেকনাফ উপজেলা প্রতিনিধি :

কক্সবাজার টেকনাফের হোয়াইক্যং লম্বা বিল মাদ্রাসা এমদাদিয়া তাহফিজুল কোরআন মাদ্রাসার এক রোহিঙ্গা শিক্ষক বাংলাদেশী পাসপোর্ট ও এনআইডি করে বিদেশে উড়াল বা পাড়ি দেওয়ার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে এখন রীতি মত আলচনায় সরগরম ওই এলাকার চায়ের দোকান থেকে শুরু করে শিক্ষাঙ্গন পর্যন্ত। স্থানীয় প্রভাবশালীদের সাথে সুসম্পর্ক তৈরি করে গড়েছেন ক্ষমতার বলয়। এরকম গর্হিত কাজের জন্য এলাকার সচেতন মহল ও গণ্যমান্য ব্যক্তিরা অনেকেই বিব্রত বোধ করছেন। গোপন সূত্রে জানাগেছে এ রোহিঙ্গা এখনো ক্যাম্প হতে ডাটা কার্ডের মাধ্যমে ক্যাম্পের রেশন সহ সমস্ত সুযোগ সুবিধা ভোগ করছেন। তার বিরুদ্ধে সঠিক তদন্ত সাপেক্ষে আইনানুর ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন এলাকাবাসী। রোহিঙ্গারা বাংলাদেশি প্রতিষ্ঠানের শিক্ষক বোনে বিদেশ গিয়ে কোন অপকর্ম করলে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হতে পারে বলে অনেকে মনে করছেন।

তথ্য সূত্র বলছে, অনেক বছর আগে রুহুল আমিন নামের এক রোহিঙ্গা নাগরিক হোয়াইক্যং এলাকায় এসে মানবিক অজুহাতে একটি বাড়িতে আশ্রয় নেয়। পরে বড় হয়ে ওই পরিবারের আশ্রয়দাতাদের মা-বাবা বানিয়ে তথ্য গোপন করে এনআইডি কার্ড ও পাসপোর্ট তৈরি করেন। ওই এনআইডি কার্ড অনুযায়ী রুহুল আমিনের পিতা- মাতার নাম এখন মোক্তার আহাম্মদ ও নুর নাহার বেগম বলে জানাগেছে।

এর পরে লম্বা বিল এলাকার কিছু প্রভাবশালীদের স্বক্ষতায় মাদ্রাসায় চাকরি করার সুযোগে এখন মাদ্রাসার জন্য বিদেশ থেকে অর্থ কালেকশনের নামে শিঘ্রই বিদেশে পাড়ি দেবেন বলে জানিয়েছেন এলাকাবাসী। এ রোহিঙ্গা কোন মতে একবার বিদেশ যেতে পারলে আর দেশে ফিরে না আসার সম্ভাবনা ও রয়েছে বলে দাবী স্থানীয়দের।