রাজনীতির আদর্শ জুটি: ফরহাদ হোসেন দোদুল-সৈয়দা মোনালিসা ইসলাম শিলা

মুহম্মদ রবীউল আলম

ফরহাদ হোসেন দোদুল এমপি জনপ্রশাসন প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগ, মেহেরপুর জেলা শাখার সভাপতিিএবং তার স্ত্রী সৈয়দা মোনালিসা ইসলাম কেন্দ্রীয় যুব মহিলা লীগের কার্যনির্বাহী সদস্য এবং মেহেরপুর ছহিউদ্দিন ডিগ্রি কলেজের পরিচালনা পর্ষদ (জিবি) এর সভাপতি।

দু‘জনই সু প্রতিষ্ঠিত রাজনৈতিক ব্যক্তিত্ব,সমাজসেবক, গণমানুষের দরদী নেতা-নেত্রী এবং পারিবারিক জীবনে সফল ও আদর্শ জুটি। পেশায় শিক্ষক ফরহাদ হোসেন রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত আছেন। তিনি ২য় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, সরকারের জনপ্রশাসন প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগ, মেহেরপুর জেলা শাখার সভাপতি। তার স্ত্রী সৈয়দা মোনালিসা ইসলাম মেহেরপুরের নারী জাগরণের অগ্রদূত, কেন্দ্রীয় যুব মহিলা লীগের কার্যনির্বাহী সদস্য এবং মেহেরপুর ছহিউদ্দিন ডিগ্রি কলেজের পরিচালনা পর্ষদ (জিবি) এর সভাপতি । তাঁরা সামিন ও মাহিন নামের দুই সন্তানের গর্বিত পিতা-মাতা ।বিবাহ বন্ধনে আবদ্ধ হন ২০০৪ সালে।

ফরহাদ হোসেন দোদুলের নেতৃত্বে মেহেরপুরে উন্নয়নের জোয়ার বইছে। মেহেরপুরে হচ্ছে স্বাধীনতা সড়ক ও চেকপোস্ট, পাবলিক বিশ্ববিদ্যালয়, রেলপথ, ভৈরব নদ খনন, মেহেরপুর সরকারি হাসপাতাল আধুনিকরণ, যোগাযোগ উন্নয়ন, শতভাগ বিদ্যুৎকরণসহ নানা উন্নয়ন। তিনি মেহেররপুরের গণমানুষের নেতা।

ফরহাদ হোসেন দোদুল

১৯৭২ খ্রিষ্টাব্দের ৫ জুন মেহেরপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছহিউদ্দীন বিশ্বাস । তিনি ১৯৭০ খ্রিষ্টাব্দে এম.এন.এ. (জাতীয় পরিষদের সদস্য) ছিলেন । এ ছাড়াও তিনি ১৯৭৩ ও ১৯৮৬ সালে সংসদীয় আসন ৭৩ মেহেরপুর-১-এর সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন । তিনি ১৯৭৫ খ্রিস্টাব্দে বাকশাল ডিস্ট্রিক্ট গভর্নর নির্বাচিত হন । তিনি বৃহত্তর কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন । বঙ্গবন্ধুর অত্যন্ত ঘনিষ্ঠ ও বিশ্বস্ত রাজনৈতিক সহকর্মী মরহুম ছহিউদ্দীন বিশ্বাস মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসাবে স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন । তিনি মেহেরপুরের মুজিবনগরে বাংলাদেশের প্রথম সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজক ও সংগঠক ছিলেন ।

ফরহাদ হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষাতত্ত্বে এম. এ. ডিগ্রি লাভ করেন । তিনি ঢাকা সিটি কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন । তিনি সরকারের সফল জনপ্রশাসন প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগ, মেহেরপুর জেলা শাখার সভাপতি । তিনি দশম ও একাদশ জাতীয় সংসদের সংসদীয় আসন ৭৩ মেহেরপুর-১ (মেহেরপুর-মুজিবনগর)-এর নির্বাচিত সংসদ-সদস্য । তিনি দশম জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও অর্থ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মুদ্রাপাচার-সংক্রান্ত উপকমিটির সদস্য এবং মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের নির্বাহী সদস্য ছিলেন । তাঁর স্থায়ী ঠিকানা: বাড়ি নং ২৭৮-০০, সড়ক নং ০/৩, মেইন রোড, বোসপাড়া, মেহেরপুর পৌরসভা, মেহেরপুর । বর্তমান ঠিকানা: ৩৯/এ বেইলি রোডস্থ মিনিস্টার্স অ্যাপার্টমেন্ট।

সৈয়দা মোনালিসা ইসলাম শিলা

সৈয়দা মোনালিসা ইসলাম ফরহাদ হোসেনের সহধর্মিণী।তিনি মেহেরপুরের নারী জাগরণের অগ্রদূত, কেন্দ্রীয় যুব মহিলা লীগের কার্যনির্বাহী সদস্য এবং মেহেরপুর ছহিউদ্দিন ডিগ্রি কলেজের পরিচালনা পর্ষদ (জিবি) এর সভাপতি এবং মেহেরপুর জেলা যুব মহিলা লীগের নেত্রী। তিনি মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি ও বঙ্গবন্ধুর অত্যন্ত ঘনিষ্ঠ সহচর সৈয়দ নজরুল ইসলামের ছোট ভাই কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি মরহুম সৈয়দ ওয়াহিদুল ইসলামের কনিষ্ঠ মেয়ে এবং আওয়ামী লীগের সফল সাধারণ সম্পাদক, সভাপতি মন্ডলীর সদস্য, সাবেক জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের চাচাতো বোন । তার ভাই বিসিবি ঢাকা বিভাগীয় পরিচালক সৈয়দ আশফাকুল ইসলাম টিটু। তিনি কিশোরগঞ্জে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগঠক হিসেবে পরিচিত। সম্প্রতি তিনি কিশোরগঞ্জে সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে গুণীজন সম্মাননা লাভ করেছেন।

লেখক : প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক, ভারপ্রাপ্ত সম্পাদক সাপ্তাহিক মুক্তিবাণী এবং প্রধান সম্পাদক গ্রেটার কুষ্টিয়া নিউজ।