যুদ্ধ থামাতে চীনের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক: টানা ১৯ দিন যাবত চলছে ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধ। একের পর এক চলছে হামলা পাল্টা হামলা। এমন পরিস্থিতিতে যুদ্ধ যাতে আরও বড় পরিসরে ছড়িয়ে না পড়ে এজন্য চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। খবর বিবিসির।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে যুক্তরাষ্ট্র ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধ নিয়ে কাজ করবে।

তিনি বলেন, নিরাপত্তা পরিষদের সদস্য এবং বিশেষ করে স্থায়ী সদস্যদের এ যুদ্ধ যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য তাদের অনেক দায়িত্ব রয়েছে। এজন্য তিনি চীনের সাথে কাজ চালিয়ে যাচ্ছেন।

কাল বৃহস্পতিবার (২৬ অক্টোবর) যুক্তরাষ্ট্র সফরে যাবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি সফরে যাওয়ার আগ মুহূর্তে যুদ্ধ নিয়ে কথা বললেন। যদিও তার

চীনের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরের মূল কারণ আগামী মাসে চীনের প্রেসিডেন্ট শি সিজনপিংয়ের সফর। তবে এ সফরে মধ্যপ্রাচ্য সংকট প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ইসরায়েলকে ব্যপক অস্ত্র সহায়তা দিলেও দেশটিতে গাজায় স্থল অভিযানে মত দিচ্ছে না যুক্তরাষ্ট্র। তাদের দাবি, গাজায় স্থল অভিযান শুরু হলে পরিস্থিতি রক্তক্ষয়ী সংঘর্ষের দিকে মোড় নেবে।

যুক্তরাষ্ট্র বলছে, গাজায় স্থল অভিযানের ফলে ইসরায়েলের জিম্মি ও বেসরামরিক লোকদের বিপদে ফেলতে পারে। এ ছাড়া এ অভিযানের ফলে আঞ্চলিক উত্তেজনা আরও বাড়বে। এজন্য তারা বিমান হামলা ও বিশেষ লক্ষ্যে স্পেশাল অপারেশন চালানোর তাগিদ দিয়েছে।

যুক্তরাষ্ট্র আরও বলছে, ইসরায়েল গাজায় স্থল অভিযান করলে ইরাকের মসুল শহরের মতো হামাসও বেসামরিক লোকদের ঢাল হিসেবে ব্যবহার করতে পারে। এতে করে পরিকল্পনার চেয়ে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।