যুক্তরাষ্ট্রের এমএলএসে খেলবেন মেসি-রোনালদো!

গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের জনপ্রিয়তা যে আকাশচুম্বী হয়েছে, সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। ইউরোপীয় ক্লাব ফুটবল মাতানো অনেক খেলোয়াড়ই ক্যারিয়ার সায়াহ্নে এখানে খেলেছেন। তর্কসাপেক্ষে আধুনিক যুগের দুই সেরা খেলোয়াড় লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদোকেও শিগগিরই এমএলএস মাতাতে দেখা যাবে বলে ধারণা যুক্তরাষ্ট্রের সাবেক তারকা ফুটবলার ল্যান্ডন ডনোভানের।

এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।

চলমান মৌসুমে এমএলএসের বিভিন্ন দলে দেখা যাবে ইউরোপ মাতানো অনেক খেলোয়াড়কেই। লস অ্যাঞ্জেলস এফসির হয়ে খেলবেন ইতালীয় সেন্টারব্যাক জর্জিনিও কিয়েল্লিনি এবং ওয়েলশ উইঙ্গার গ্যারেথ বেল। টরোন্টো এফসির হয়ে খেলবেন দুই ইতালীয় লরেঞ্জো ইনসিনিয়ে ও ফেডেরিক বার্নাডেস্কি। এছাড়া, কোচ হিসেবে ডিসি ইউনাইটেডের ডাগআউটে দেখা যাবে ইংলিশ কিংবদন্তি ওয়েইন রুনিকে।

ইউরোপের খেলোয়াড়দের এমএলএসে আসার সূচনা করেছিলেন ইংলিশ ফুটবলের আরেক জীবন্ত কিংবদন্তি ডেভিড বেকহাম। ২০০৭ সালে এলএ গ্যালাক্সিতে যোগ দিয়েছিলেন সাবেক এই মিডফিল্ডার। পরে তার দেখানো পথে থিয়েরি হেনরি, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, জলাতান ইব্রাহিমোভিচ, গঞ্জালো হিগুয়েইনের মতো খেলোয়াড়রাও এখানে এসেছেন। ডনোভানের বিশ্বাস, মেসি-রোনালদোকেও একদিন যুক্তরাষ্ট্রে দেখা যাবে।

মার্কিন সংবাদমাধ্যম এএসকে দেওয়া এক সাক্ষাৎকারে ল্যান্ডন ডনোভান বলেন, “বেকহাম সবার জন্য পথটা উন্মুক্ত করে দিয়েছিল। এখন আমাদের লিগ (এমএলএস) খুব দ্রুতই এগিয়ে যাচ্ছে এবং সবাই এখানে এসে খেলতে চায়। আমার মনে হয়, একদিন মেসি-রোনালদোও এখানে খেলবে।”

তিনি আরও বলেন, “এমএলএস এখন দ্রুত এগিয়ে যাওয়ার বার্তা সবার মধ্যে ছড়িয়ে দিতে পেরেছে। এখানে কার্লোস ভেলা, চিচারিতো, গ্যারেথ বেলের মতো ফুটবলাররা খেলছেন। আরও অনেক খেলোয়াড় এখানে এসে খেলতে চায়। তাদের এজেন্টরা আমার সঙ্গে যোগাযোগ করতে চায়।”

যুক্তরাষ্ট্রের সাবেক এ স্ট্রাইকার বলেন, “বিশ্বের অনেক খেলোয়াড় যুক্তরাষ্ট্রে খেলতে ইচ্ছুক। প্রতিদিন বিভিন্ন খেলোয়াড়ের এজেন্টদের কাছ থেকে ৩-৪টা করে ই-মেইল পাই। এখন এমএলএসের খেলার মানও অনেক উন্নত এবং এ কারণেই ফুটবলাররা এখানে আসতে উৎসাহী। তাছাড়া, আগের চেয়ে এখানে বেশি উপার্জনের সুযোগও রয়েছে।”